নাইক্ষ্যংছড়ি : ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা

আগের সংবাদ

তিন কারণে ভালো ফলাফল : সংক্ষিপ্ত সিলেবাস, প্রশ্নপত্রে সুবিধা ও সাবজেক্ট ম্যাপিংয়ের প্রভাবে পাসের হার বেড়েছে এসএসসি ও সমমান পরীক্ষায়

পরের সংবাদ

চীনে ভারত মহাসাগরীয় দেশগুলোর বৈঠক হলো ভারতকে বাদ দিয়ে

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত মহাসাগরের বাণিজ্য, দুর্যোগ মোকাবিলা নিয়ে বৈঠক। আয়োজক চীন। আমন্ত্রিত ১৯ দেশ। অথচ তালিকায় নেই ভারত। চলতি সপ্তাহের ২১ নভেম্বর চীনের ইউনান প্রদেশের কুনমিংয়ে অনুষ্ঠিত হয়েছে বৈঠকটি। স্বাভাবিকভাবে ভারত মহাসাগরসংক্রান্ত বৈঠক অথচ আমন্ত্রিতের তালিকায় নেই নয়াদিল্লি, যা নিয়ে উঠেছে অনেক প্রশ্ন। পিটিআই লিখেছে, চীনের ইউনান প্রদেশের কুনমিংয়ে ‘শেয়ারড ডেভেলপমেন্ট : থিওরি এন্ড প্র্যাকটিস ফ্রম পারস্পেকটিভ অব দ্য ব্লæ ইকোনমি’ শীর্ষক থিমের অধীনে এ মিটিং হয়েছে হাইব্রিড পদ্ধতিতে।
এতে বলা হয়, স্পষ্টতই ভারতের অনুপস্থিতিতে ভারত মহাসাগরীয় অঞ্চলের ১৯টি দেশকে নিয়ে এ সপ্তাহে মিটিং করেছে চীন। এর আয়োজক ছিল চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিআইডিসিএ)। এটি হলো এমন একটি সংগঠন যা চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত। গত ২১ নভেম্বর এই মিটিং হয়। সংগঠনটির পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, এতে অংশ নিয়েছে ১৯টি দেশ। পিটিআই আরো লিখেছে, পাকিস্তান ও শ্রীলঙ্কাসহ এ অঞ্চলের বিভিন্ন দেশের বন্দর এবং অবকাঠামোতে পর্যাপ্ত বিনিয়োগের মাধ্যমে ভারত মহাসাগরীয় অঞ্চলে প্রভাব বিস্তারে প্রতিযোগিতা করছে চীন। দেশের বাইরে প্রথমে জিবুতিতে পূর্ণাঙ্গ একটি নৌঘাঁটি স্থাপন করে চীন। শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরকে ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে বেইজিং। এছাড়া তারা আরব সাগরে পাকিস্তানের গোয়েদার বন্দর নির্মাণ করছে। এই বন্দরটি ভারতের পশ্চিম উপকূলের ঠিক পশ্চিমে। এছাড়া মালদ্বীপে অবকাঠামো খাতে বিনিয়োগ করেছে চীন। ভারত সমর্থিত ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনে (আইওআরএ) সদস্য ২৩টি দেশ।
যে ১৯টি দেশের প্রতিনিধিরা এতে অংশ নিয়েছেন তা হলো বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিয়ানমার, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, ইরান, ওমান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মোজাম্বিক, তাঞ্জানিয়া, সিসিলি, মাদাগাস্কার, মরিশাস, জিবুতি, অস্ট্রেলিয়া। এছাড়া উপস্থিত ছিলেন তিনটি আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধি। এ বিষয়ে ওয়াকিবহাল সূত্র মতে, মিটিংয়ে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি। এর আগে গত বছর কোভিড-১৯ এর টিকা সহযোগিতা বিষয়ে ভারতের অংশগ্রহণ ছাড়াই দক্ষিণ এশিয়ার কিছু দেশকে নিয়ে মিটিং করেছে চীন। সিআইডিসিএর প্রধান লুও ঝাওহুই। তিনি চীনের সাবেক উপপরাষ্ট্রমন্ত্রী এবং ভারতে নিযুক্ত চীনের সাবেক রাষ্ট্রদূত। সংগঠনটির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি সিআইডিসিএ-এর সিপিসি (ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি চায়না) লিডারশিপ গ্রুপের সেক্রেটারিও। এই সাইট অনুযায়ী, তাদের উদ্দেশ্য হলো বৈদেশিক সহায়তা, সহযোগিতা, বড় রকমের বৈদেশিক সহায়তার বিষয়ে পরামর্শ দেয়া, বৈদেশিক সহায়তায় জড়িত বিষয়ে সংস্কারে অগ্রগতি, বড় সব কর্মসূচি শনাক্ত করা, সুপারভাইজ করা এবং তার বাস্তবায়নকে মূল্যায়ন করা।
এ বছর জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলোর উন্নয়নে একটি ফোরাম গঠনের প্রস্তাব দেন। ওয়াং ই যে প্রস্তাব দিয়েছিলেন, সিআইডিসিএর বৈঠক কি সেটাই? এ বিষয়ে জানতে চাইলে চীনের পররাষ্ট্রমন্ত্রী মিডিয়ার কাছে পরিষ্কার করেছেন, ২১ নভেম্বরের মিটিং ওই প্রস্তাবের অংশ নয়। এই বৈঠকে চীনের পক্ষ থেকে ভারত মহাসাগরের চারপাশে অবস্থিত দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়িয়ে দুর্যোগ মোকাবিলা করার একটি সংগঠনের প্রস্তাব দেয়া হয়েছে। যেখানে প্রযুক্তিগত ও অর্থনৈতিক সাহায্য করবে বেইজিং। যা দেখে ওয়াকিবহাল মহল মনে করছে, আবারো অর্থের টোপ দিয়ে ভারত মহাসাগরের দেশগুলোকে কাছে টানতে চাইছেন শি জিনপিং। এভাবেই ভারতকে চাপে রাখার কৌশল নিয়েছে প্রতিবেশী চীন বলে মনে করছেন অনেকে।

প্রসঙ্গত আগস্টের ১৬ তারিখ শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর ফেলেছিল চীনা জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’। এটি গবেষণা ও সমীক্ষার কাজে ব্যবহার হয় বলে বেইজিং দাবি করলেও, এর মাধ্যমে মূলত নজরদারির কাজ চালানো হয় বলে মনে করছে ভারতের প্রতিরক্ষা মহল। তাদের আশঙ্কা, এই জাহাজে মজুত অত্যাধুনিক ও শক্তিশালী সেন্সর ও রাডারের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর ওপর নজরদারি চালাবে চীনা সামরিক গোয়েন্দারা। ভারতীয় সামরিক ইউনিট ফর্মেশন, মিসাইল সাইট, যুদ্ধজাহাজ ও সাবমেরিনের গোপন সন্ধান পেতেই এই জাহাজ পাঠিয়েছিল। তাই কোনোমতেই এই জাহাজটিকে শ্রীলঙ্কা জায়গা দিক তা চাইছিল না নয়াদিল্লি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়