রাষ্ট্রবিরোধী বক্তব্য : শিশুবক্তা রফিকুলের বিরুদ্ধে সাক্ষ্য পেছাল

আগের সংবাদ

ঢাবি সমাবর্তনে রাষ্ট্রপতি : বিশ্ববিদ্যালয়ের কাজে স্বচ্ছতা থাকতে হবে

পরের সংবাদ

ডেমোক্র্যাট নেতৃত্ব ছাড়ছেন ন্যান্সি পেলোসি

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটিক পার্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি। দীর্ঘ ২০ বছর (দুই দশক) যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়েছেন আলোচিত ও সমালোচিত পেলোসি। খবর বিবিসির। স্থানীয় সময় বৃহস্পতিবার ৮২ বছর বয়সি ন্যান্সি পদত্যাগের ঘোষণা দেন। তিনি নিম্নকক্ষে সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট নেতা ছিলেন এবং প্রথম নারী হিসেবে স্পিকারের দায়িত্ব পালন করেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রায় দুই দশক ধরে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেয়া ন্যান্সি পেলোসি তার পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। পেলোসি মার্কিন কংগ্রেসের সবচেয়ে প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা এবং প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে দায়িত্বপালন করা প্রথম নারী।
রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়ার একদিন পর বৃহস্পতিবার তিনি নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপর থেকে শুধু ক্যালিফোর্নিয়ার নিজ আসনের প্রতিনিধি হিসেবে নিম্নকক্ষের সদস্য হিসেবে দায়িত্বপালন করবেন তিনি।

বিবিসি জানিয়েছে, নতুন কংগ্রেসের স্পিকার হওয়ার জন্য দলের মনোনয়ন জিতেছেন রিপাবলিকান কেভিন ম্যাককার্থি। পেলোসির পর তিনিই প্রতিনিধি পরিষদের নতুন স্পিকার হতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে দেয়া বিবৃতিতে পেলোসি বলেন, আমি একদিন গৃহকর্ত্রী থেকে হাউস স্পিকার হয়ে যাব- এটি কখনোই ভাবিনি। পরবর্তী কংগ্রেসে ডেমোক্র্যাট নেতৃত্বের জন্য আমি প্রতিদ্ব›িদ্বতা করব না। ডেমোক্র্যাট ককাসের নেতৃত্ব দেয়ার জন্য নতুন প্রজন্মের আসার সময় হয়েছে।
জানুয়ারিতে নতুন কংগ্রেস দায়িত্ব গ্রহণ করার আগ পর্যন্ত পেলোসি প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে থাকবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়