জাহাঙ্গীর কবির নানক : বিএনপির মানবতার শিক্ষা নেয়া দরকার

আগের সংবাদ

এপার ওপার সুড়ঙ্গ সংযোগ : কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

পরের সংবাদ

বিনিয়োগে বিডি ফাইন্যান্সের ‘ব্লæ সিপ’

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজারে অনভিজ্ঞ বিনিয়োগকারীর শেয়ার কেনাবেচা করে ভালো মুনাফা দেয়ার লক্ষ্যে একটি প্রোডাক্ট নিয়ে এসেছে ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেডের সহযোগী কোম্পানি বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটাল। কোম্পানিটি জানিয়েছে, তাদের নতুন প্যাকেজের আওতায় মাসে ৩ হাজার টাকা করে বিনিয়োগ করা যাবে। স্থায়িত্ব হবে ৩ থেকে ১০ বছর। এই অর্থে কেনা হবে মৌলভিত্তির শেয়ার এবং ধারাবাহিক ক্রয়ের মাধ্যমে সেরা গড় মূল্য তৈরি হবে, যা মেয়াদান্তে ভালো মুনাফা দেবে। এই প্যাকেজের নাম দেয়া হয়েছে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, সংক্ষেপে বা ব্লæ সিপ।
কোম্পানির একটি বিশেষজ্ঞ প্যানেল এই শেয়ার কেনাবেচা করবে বলে জানানো হয়েছে। বছরজুড়ে শেয়ার কেনাবেচার জন্য প্রতিষ্ঠানটি ৩ শতাংশ বার্ষিক কমিশন নেবে। গতকাল বুধবার রাজধানীর বিজয়নগরে পুঁজিবাজার নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম বা সিএমজেএফ কার্যালয়ে ‘মিট দ্য প্রেসে’ এই তথ্য জানানো হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কায়সার হামিদ বলেন, ‘এখনো আনুষ্ঠানিকভাবে শুরু না হলেও পণ্যটি প্রাথমিকভাবে শুরু করেছি প্রায় ছয় মাস আগে। নিজেরা প্রায় আড়াই শ থেকে তিন শ সাবস্ক্রাইব করেছি এরই মধ্যে। আর আগামী বছর থেকে বড় পরিসরে মার্কেটিংয়ে যাওয়ার চিন্তা রয়েছে। তিনি বলেন, লক্ষ্য নিয়ে কাজ করা হলো বিনিয়োগ। লক্ষ্য ছাড়া মানুষ বড় হতে পারে না। আমাদের ব্লæ শিপ পণ্যটি নিয়ে আমরা অনেক আশাবাদী। আশা করছি, এক বছর পরেই আমরা বড় রিটার্ন দিয়ে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে পারব।
বাংলাদেশ ফাইন্যান্স ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরুণ প্রসাদ পাল বলেন, ‘পুঁজিবাজারে যারা বিনিয়োগ করেন তাদের অধিকাংশই অনভিজ্ঞ; এমনকি অভিজ্ঞ বলে দাবি করা ব্যক্তিরাও ততটা বোঝেন না বলেই ক্ষতির সম্মুখীন হন। এমন সমস্যার সমাধান করতেই সত্যিকার গবেষকদের সমন্বয়ে এই প্রোডাক্টটির পরিকল্পনা করা হয়েছে।
সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান বলেন, আপনারা যদি বিনিয়োগকারীদের হয়ে কাজ করেন এবং ভালো মুনাফা দিতে পারেন, তাহলে এই ব্লæ-শিপ অনেক দূর এগোবে। যারা বাজার ঠিকমতো বুঝতে পারেন না, প্রলোভনে পড়ে যান তাদের জন্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা সবচেয়ে ভালো জায়গা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়