জামায়াত আমিরের ছেলেসহ দুজন ফের রিমান্ডে

আগের সংবাদ

জামায়াত-জঙ্গি নতুন সমীকরণ : দলটির আমির ডা. শফিকের ছেলে ডা. রাফাতকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসছে নতুন তথ্য ও যোগসূত্র

পরের সংবাদ

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন : ঢাকা-কক্সবাজার ও পদ্মা সেতুতে ট্রেন চলবে আগামী জুনে

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, আগামী জুনে ঢাকা-কক্সবাজার রুটে সরাসরি ট্রেন চালু করা সম্ভব হবে। একই সময়ে পদ্মাসেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রুট পর্যন্ত ট্রেন চালু হবে। এছাড়া আগামী জুনেই খুলনা থেকে মংলা পর্যন্ত রেলপথ চালু হবে। গতকাল মঙ্গলবার কমলাপুর রেলওয়ে স্টেশনে বেলুন ও পায়রা উড়িয়ে রেলসেবা সপ্তাহের উদ্বোধন শেষে আলোচনা সভায় এসব কথা জানান তিনি।
নূরুল ইসলাম সুজন বলেন, ১৫ নভেম্বর রেলওয়ের জন্য এক ঐতিহাসিক দিন। ১৮৬২ সালের এই দিনে ব্রিটিশ সরকার সর্বপ্রথম এ অঞ্চলে ট্রেন চালু করেছিল।
রেলমন্ত্রী বলেন, একটি দেশের টেকসই উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা জরুরি। কিন্তু এক সময় রেল অবহেলিত ছিল। রেলের কর্মকর্তা, কর্মচারীরা হতাশাগ্রস্ত ছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা মন্ত্রণালয় করে দেয়ার পরে রেলওয়ের উন্নতি হচ্ছে। বর্তমানে রেলের অনেকগুলো প্রকল্প চলছে।
কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে তিনি বলেন, ঢাকা-টঙ্গীর মধ্যে তৃতীয় ও চতুর্থ রেললাইন, টঙ্গী-জয়দেবপুরের মধ্যে দ্বিতীয় রেললাইন নির্মিত হচ্ছে। যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু ডাবল লাইন নির্মিত হচ্ছে?। এটি হয়ে গেলে উত্তর-পশ্চিমাঞ্চলের সঙ্গে পূর্বাঞ্চলের রেল যোগাযোগ উন্নত হবে। এছাড়া সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে। সারাদেশের মিটার গেজ রেললাইনকে পর্যায়ক্রমে ব্রডগেজে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। দেশের প্রতিটি জেলাকে রেল সংযোগের আওতায় আনার পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে। এছাড়া ভবিষ্যতে ইলেকট্রিফিকেশনের মাধ্যমে ট্রেন চালু করা হবে।
যাত্রীদের উদ্দেশে রেলমন্ত্রী বলেন, রেলের সম্পদ জনগণের। যাত্রীদেরও দায়িত্বশীল আচরণ করতে হবে। আমরা আমাদের সীমিত সামর্থ্যরে মধ্য থেকে যাত্রীদের সেবা বাড়ানোর চেষ্টা করে যাচ্ছি।
বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেল মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর। এছাড়া রেলওয়ে শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আকন্দ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে কেক কাটেন রেলমন্ত্রী।
এদিকে টিকেট যার ভ্রমণ তার প্রতিপাদ্যকে সামনে রেখে রেলওয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেন রেলমন্ত্রী। সেবা সপ্তাহ উপলক্ষে মন্ত্রী সুবর্ণা এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের ফুলের শুভেচ্ছা জানান ও চকলেট বিতরণ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়