হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক : কর্মক্ষম ও নারীরা ডেঙ্গুতে বেশি আক্রান্ত

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এ বছর কর্মক্ষম ব্যক্তিরাই ডেঙ্গুতে বেশি আক্রান্ত হয়েছেন। যাদের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। বিশেষ করে নারীরা। হাসপাতালে দেরিতে যাওয়ায় প্রাণহানির সংখ্যাও বাড়ছে। যারা দেরিতে হাসপাতালে আসছেন, মৃত্যুর হার তাদেরই বেশি। অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু ৩ দিনের মধ্যেই হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
গতকাল রবিবার ডেঙ্গুর নতুন গাইডলাইন প্রকাশ অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এসব কথা জানান। সকালে হোটেল রেডিসন ব্লুতে স্বাস্থ্য অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে। জাহিদ মালেক বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণ নিয়ে নানা মহলে সমালোচনা থাকলেও চিকিৎসা নিয়ে কেউ সমালোচনা করেনি। ডেঙ্গু নিয়ন্ত্রণ আমাদের হাতে নয়। স্বাস্থ্য মন্ত্রণালয় ডেঙ্গুর চিকিৎসা দেয়, আর নিয়ন্ত্রণের কাজটি করে অন্যান্য মন্ত্রণালয়। আমার সময়ে প্রথমে ২০১৯ সালে ডেঙ্গু পেয়েছিলাম। তখন অনেক সমালোচনা হয়েছিল, ডেঙ্গু নিয়ন্ত্রণের বিষয়ে সমালোচনা। চিকিৎসার বিষয়টা নিয়ে সমালোচনা ছিল না। নিয়ন্ত্রণ যে আমরা করি না, সে বিষয়টা তখন জানা ছিল না আমাদের অনেকের। এখন সবাই জানে ডেঙ্গু চিকিৎসা স্বাস্থ্য মন্ত্রণালয় দেয় এবং নিয়ন্ত্রণ অন্যান্য সংস্থা যারা আছে; পৌরসভা, সিটি করপোরেশন তারাই নিয়ন্ত্রণে কাজ করে।
তিনি আরো বলেন, আজকে আবার ডেঙ্গু দেখা দিয়েছে। ডেঙ্গুর গাইড লাইন আগেও ছিল। সময়ের প্রয়োজনে আগের গাইডলাইনটি নতুন করে সাজানো হয়েছে। নতুন গাইডলাইনে ডেঙ্গু কমে আসবে আশা করেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়