হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

‘বিউটিফুল ঢাকা’ প্রকল্পে ঋণ দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চারপাশের নদীগুলো দখলমুক্ত করে ঢাকাকে বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে বিশ্বব্যাংক ঋণ দেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, বিশ্বব্যাংক বিউটিফিকেশন অব ঢাকা প্রকল্পে অর্থায়ন করতে রাজি হয়েছে। তার আগে সমীক্ষা চালাবে। এরপর কাজ শুরু করবে সংস্থাটি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল রবিবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খানসহ অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এর আগে দুপুর ১টার দিকে অর্থমন্ত্রী বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর আবদুলাই শেককে পরিচয় করিয়ে দেয়া হয়। মিটিংয়ের পর দুপুর ২টার দিকে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, ‘বিউটিফুল ঢাকা’ প্রকল্পে ঋণ দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। এ বিষয়ে স্টাডি সম্পন্ন হয়েছে। কয়েকটি ভাগে এই প্রকল্প বাস্তবায়ন হবে। এটি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। এই প্রকল্পের অধীনে ঢাকার চারপাশের নদীগুলো দখলমুক্ত করা হবে। ঢাকাকে বসবাসযোগ্য করে গড়ে তোলা হবে। বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে আখ্যায়িত করে অর্থমন্ত্রী বলেন, ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত বিশ্বব্যাংক ৩৭ বিলিয়ন (৩ হাজার ৭০০ কোটি) ডলার ঋণ ও অনুদান দিয়েছে বাংলাদেশকে। এর মধ্যে ছাড় হয়েছে প্রায় ২৭ বিলিয়ন (২ হাজার ৭০০ কোটি) ডলার। এ পর্যন্ত সুদ-আসল মিলে আমরা পরিশোধ করেছি ৬ দশমিক ৩৬ বিলিয়ন (৬৩৬ কোটি) ডলার। তিনি আরো বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের জন্য কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক তৈরি করেছে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়া।
বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে আমাদের লক্ষ্যের কথা বলেছি। পাশাপাশি উন্নয়ন পরিকল্পনা সম্পর্ক অবহিত করেছি। বিশ্বব্যাংক সব সময় আমাদের পাশে থাকবে। তাদের হাত ধরে আমরা উন্নয়নের দিকে এগিয়ে যাব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়