হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

তীব্র আর্থিক সংকটে আফগানিস্তান : দুই বছরের সন্তানকে বিক্রির চেষ্টা এক মায়ের

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তীব্র অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত আফগানিস্তান। এক বছরেরও বেশি সময় আগে সশস্ত্র তালেবান গোষ্ঠী দেশটির ক্ষমতা দখলের পর থেকে সেই সংকট দিনে দিনে কেবল আরো বেড়েছে। এমনকি অর্থনৈতিক সংকট এমন পর্যায়ে পৌঁছেছে যে, বাধ্য হয়ে নিজের সন্তানকে বিক্রির চেষ্টা করেছেন এক আফগান নারী। গত শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের বলখ প্রদেশের একটি পরিবার চরম দারিদ্র্যের কারণে তাদের সন্তানকে বিক্রি করার চেষ্টা করেছে বলে শনিবার আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে।
পরিবারের মাধ্যমে বিক্রির চেষ্টার শিকার হওয়া ওই শিশুর বয়স ২ বছর। তবে বলখ প্রদেশের কিছু স্থানীয় লোক ওই পরিবারের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য তাদের খাদ্য ও অন্যান্য সরঞ্জাম দিয়ে সহায়তা করার পর দুই বছর বয়সী শিশুটি বিক্রি হওয়া থেকে রক্ষা পায়।
টোলো নিউজের তথ্য অনুসারে, দুই বছর বয়সী ওই শিশুটির মা বলেছেন, চরম দারিদ্র্যের কারণে তিনি তার সন্তানকে বিক্রি করার চেষ্টা করতে বাধ্য হয়েছেন। নাসরিন নামের ওই আফগান নারী বলেন, ‘আমি সত্যিই কঠিন পরিস্থিতির মধ্যে আছি; আমার খাওয়ার বা জ্বালানি ব্যবহারের জন্য কিছুই নেই; আমি শীতের জন্য কোনো প্রস্তুতি নিইনি। আমাকে আমার মেয়েকে বিক্রি করতে হবে এবং শীতের জন্য কিছু জিনিস আনতে হবে।’
বলখ প্রদেশের অবস্থা এবং সেখানে বসবাসকারী বাসিন্দাদের অত্যন্ত খারাপ অবস্থা বর্ণনা করার সময় নিজের সম্পর্কে কর্মকর্তাদের কাছে এসব কথা বলেন তিনি। নাসরিন বলেন, স্থানীয় সরকার বা মানবিক সংস্থাগুলো এক বছরেরও বেশি সময় ধরে তাকে কোনো সহায়তা দেয়নি।
নাসরিন আরো বলেন, ‘আমি নিজে দুই-তিনবার কর্তৃপক্ষের কাছে গিয়েছিলাম এবং আমার নাম সাহায্যের তালিকায় রাখার জন্য অনুরোধ করেছিলাম। তারা বলেছিলেন, আমরা আপনার নাম লিখেছি, কিন্তু এখন পর্যন্ত আমি কোনো সহায়তা পাইনি।’
তালেবান গোষ্ঠী আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে দেশটির জনগণ কোনো মৌলিক সুযোগ-সুবিধা পাচ্ছে না বলে অভিযোগ রয়েছে এবং এতে করে দেশটিতে গুরুতর মানবিক সংকটের অভিযোগও করেছে তারা। এছাড়া বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) আফগানিস্তানের অর্থনৈতিক সংকট এবং ক্রমবর্ধমান বেকারত্ব নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে।

উল্লেখ্য, ২০ বছর পর গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় তালেবান। এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও এর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থাও আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে অর্থনৈতিক সংকট প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে। এছাড়া তালেবানের ক্ষমতা গ্রহণের আগে থেকেই বিদেশি সহায়তার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল ছিল আফগানিস্তানের অর্থনীতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়