হাতিরঝিল লেক থেকে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

এলসি-এনডোর্সমেন্টে বিড়ম্বনা : ডলার সংকটে মূলধনি যন্ত্রপাতি-কাঁচামাল আমদানি ব্যাহত > বিদেশ যাত্রায় বিপাকে সাধারণ মানুষ

পরের সংবাদ

এয়ার শো চলাকালে মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাসে এয়ার শো চলাকালে মাঝ আকাশে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের দুটি পুরনো বিমানের মধ্যে সংঘর্ষের পর উভয় উড়োজাহাজই বিধ্বস্ত হয়েছে। ভেটেরান ডে উপলক্ষে শনিবার ডালাসের কাছে ওই এয়ার শো হচ্ছিল। সংঘর্ষে জড়ানো দুটি বিমানের মধ্যে একটি বোয়িং বি-১৭ বলে জানিয়েছে বিবিসি। ভিডিও ফুটেজে বিমান দুটির মধ্যে সংঘর্ষের পর একটি বিমানকে আকাশেই টুকরো টুকরো হয়ে পড়তে দেখা গেছে। অন্য বিমানটি মাটিতে আছড়ে পড়ার পর একটি আগুনের কুণ্ডলী দেখা যায়। উভয় বিমানই খুব নিচ দিয়ে উড়ছিল। এ ঘটনায় হতাহতের সংখ্যা কর্তৃপক্ষ না জানালেও দুই নিহতের নাম-পরিচয় জানিয়েছে এলাইড পাইলটস এসোসিয়েশন। যুক্তরাষ্ট্রের এয়ারলাইনসগুলোর পাইলটদের প্রতিনিধিত্বকারী এ সংস্থাটি জানায়, শনিবার নিহতদের মধ্যে তাদের সাবেক দুই সদস্য টেরি বার্কার ও লেন রুট আছেন।

ডালাসের মেয়র এরিক জনসন এ ঘটনাকে ‘ভয়ানক ট্র্যাজেডি’ অ্যাখ্যা দিয়েছেন। তিনি জানান, হতাহতের পুরো সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। আকাশে দুই বিমানের সংঘর্ষ ও বিধ্বস্তের ঘটনায় ভূমিতে থাকা কেউ আহতও হননি।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে যুদ্ধে বি-১৭ বোমারু বিমান বেশ কার্যকর ভূমিকা রেখেছে। দুর্ঘটনায় পড়া অন্য বিমানটি হচ্ছে পি-৬৩ কিংকোবরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত বাহিনী এ বিমানটি ব্যবহার করত। বি-১৭ বিমানে সাধারণত চার থেকে পাঁচজন ক্রু থাকে; পি-৬৩ তে থাকে একজন চালক। দ্বিতীয় বিশ্বযুদ্ধে কীভাবে বিমান উড়ত, যুদ্ধ করত, তাদের সক্ষমতা কেমন ছিল- এই এয়ার শোতে এগুলোই দেখানো হতো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়