রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

পলাশবাড়ীতে অবৈধ চুল্লিতে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি : পলাশবাড়ীতে অবৈধ চুল্লিতে কাঠ পুড়িয়ে তৈরি করা হচ্ছে কয়লা। এসব চুল্লি থেকে নির্গত ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ। নষ্ট হচ্ছে ফসলি জমি। মানুষ আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্টসহ নানা রোগে।
সরজমিনে গিয়ে জানা যায়, পলাশবাড়ী উপজেলার বরিশাল ইউনিয়নে বাসুদেবপুর (নুরিয়াপাড়া) গ্রামের নজরুল ইসলাম ও তার জামাতা মিজানুর রহমান অবৈধভাবে গড়ে তুলেছেন একটি কাঠ পোড়ানো কয়লা কারখানা। তারা প্রভাবশালীদের ছত্রছায়ায় কারখানায় বিশেষ ধরনের চুল্লি বানিয়ে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করছেন। কাঠ পোড়ানোর সময় নির্গত হচ্ছে প্রচুর কালো ধোঁয়া। চুল্লির মধ্যে সারিবদ্ধভাবে কাঠ সাজিয়ে একটি মুখ খোলা রেখে অন্যগুলো মাটি ও ইট দিয়ে বন্ধ করে দেয়া হয়। খোলা মুখে আগুন দিয়ে সেটিও বন্ধ করে দেয়া হয়। ৮ থেকে ১০ দিন পোড়ানোর পর চুলা থেকে কয়লা বের করা হয়। প্রতিটি চুল্লিতে প্রতিবার ২০০ থেকে ৩০০ মণ কাঠ পোড়ানো হয় বলে জানিয়েছেন চুল্লির মালিক নজরুল ইসলাম ও মিজানুর রহমান। পোড়ানো কয়লা শীতল করে বিক্রির উদ্দেশে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠিয়ে দেয়া হয়।
জানা গেছে, এ কারাখানার জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের কোনো অনুমোদন নেই। জনবসতি এলাকা ও ফসলি জমি নষ্ট করে এ কাঠ পোড়ানোর চুল্লি স্থাপন করা হয়েছে। চুল্লির ধোঁয়ায় যেমন শ্বাস-প্রশ্বাসজনিত রোগব্যাধি বাড়ছে তেমনি নষ্ট হচ্ছে বনজ সম্পদ ও ফসলি জমি। কয়লা তৈরির এই প্রক্রিয়ায় পরিবেশ ও জীববৈচিত্র্যের ওপর বিরুপ প্রভাব পড়ছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, চুল্লি থেকে বের হওয়া ধোঁয়ায় আশপাশ আচ্ছন্ন হয়ে পড়ে এবং প্রচুর দুর্গন্ধ হয়। পরিবেশ ছাড়পত্র আছে কিনা জানতে চাইলে চুল্লি মালিক মিজানুর রহমান বলেন, এর জন্য পরিবেশের ছাড়পত্র লাগে না।
জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়