রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

টি-টোয়েন্টিতে চার হাজারের ক্লাবে প্রথম কোহলি

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটার হিসেবে চার হাজার রান পূরণ করেছেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। এর আগে প্রথম ব্যাটার হিসেবে তিন হাজার রানও পূরণ করেন তিনি।
গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট করতে নেমে এই কৃতী গড়েন তিনি।
১০৭ ইনিংসে ৪০০৮ রান নিয়ে এখন সবার উপরে কোহলি। কোহলির পর দ্বিতীয় ব্যাটার হিসেবে তিন হাজার ৮৫৩ রান নিয়ে দুইয়ে আছেন তারই সতীর্থ রোহিত শর্মা। তিনে থাকা নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের রান তিন হাজার ৫৩১। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৩৩২৩ ও আয়ারল্যান্ডের পল স্ট্রার্লিংয়ের ৩১৮১ রান নিয়ে পরের দুটিস্থানে আছেন। গত কয়েক বছর ধরেই ছন্দে ছিলেন না কোহলি। তবে এশিয়া কাপে আফগানিস্তাদের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে ছন্দ ফিরে পান তিনি।
এই আসরে আরো একটি রেকর্ড করেন কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান করার রেকর্ডটিও গড়েছেন তিনি। অ্যাডিলেডে বাংলাদেশের বিপক্ষে ম্যাচেই এই রেকর্ড গড়েন তিনি। সেই যাত্রায় টপকে যান শ্রীলঙ্কার তারকা ব্যাটার মাহেলা জয়াবর্ধনের রেকর্ড।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০১৬ রান ছিল শ্রীলঙ্কার ব্যাটার জয়াবর্ধনে। ২০১৪ সালে সেই রের্কড গড়েছিলেন তিনি। আট বছর পর সেই রেকর্ড ভাঙেন কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে চার হাজার রান সম্পূর্ণ করার জন্য কোহলির দরকার ছিল ৪০ রান। ম্যাচের ১৫তম ওভারে আদিল রশিদকে চার মেরে এই নজির গড়েন তিনি। বিশ্বকাপের মতো বড় মঞ্চে কোহলির ইনিংস প্রতিবারই নজর কাড়ে।
২০১৪ এবং ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারও হয়েছিলেন তিনি। ক্রিকেটের এই ফর্মেটে কোহলির গড় ৫০ এর উপরে। স্ট্রাইক রেট প্রায় ১৪০।
বিশ্বকাপের এই আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের মালিকও তিনি। বিশ্বকাপের ৬ ম্যাচে তার রান ২৯৬।
তার এই কৃর্তীর দিনে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরেছে ভারত। ভারতের ওপেনাররা বিদায় নিলেও দলের হাল ধরেন কোহলি। এই ম্যাচে করেন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ হাফসেঞ্চুরি। টসে হেরে প্রথম ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে ভারত।
জবাবে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হরিয়েই নির্ধারিত চার ওভার বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যাায় ইংল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়