রিমান্ড শেষে মহিলা দল নেত্রী সুলতানা কারাগারে

আগের সংবাদ

দেশে কোনো দুর্ভিক্ষ হবে না > সোহরাওয়ার্দীর জনসমুদ্রে প্রধানমন্ত্রী : যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে, তাদের মুখে ছাই পড়েছে

পরের সংবাদ

জি এম কাদেরের নিষেধাজ্ঞা নিয়ে আদেশ বুধবার

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরের বিরুদ্ধে ‘দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা’ বাতিল হবে, নাকি বহাল থাকবে সে বিষয়ে আগামী বুধবার (১৬ নভেম্বর) আদেশ দেবেন আদালত। গতকাল বৃহস্পতিবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ মাসুদুল হকের আদালতে জি এম কাদেরের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাতিলের বিষয়ে শুনানি হয়। কাদেরের পক্ষে শুনানি করেন তার আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। অন্যদিকে বাদী পক্ষের আইনজীবী নিষেধাজ্ঞা বহাল রাখার আবেদন জানান। এ সময় বিপুলসংখ্যক আইনজীবী ও জাতীয় পার্টির নেতাকর্মীরা এজলাস কক্ষে ও বাইরে উপস্থিত ছিলেন।
উভয়পক্ষের শুনানি শেষে নিষেধাজ্ঞা বাতিল হবে কিনা সে বিষয়ে আদেশের জন্য আদালত আগামী ১৬ নভেম্বর দিন ধার্য করেন। জি এম কাদেরের আইনজীবী কলিমুল্লাহ মজুমদার এ তথ্য জানান। এর আগে গত ৬ অক্টোবর জি এম কাদেরের পক্ষে নিষেধাজ্ঞা বাতিল চেয়ে এই আবেদন করেন তার আইনজীবীরা। আদালত শুনানির জন্য গতকালের দিন ধার্য করেন।
উল্লেখ্য, গত ৪ অক্টোবর জাপার বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধা জি এম কাদেরকে জাপার চেয়ারম্যান হিসেবে অবৈধ ঘোষণার ডিক্রি চেয়ে আদালতে মামলা করেন। আদালত আসামির বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিস জারি করেন। তবে জি এম কাদের আদালতে হাজির না হওয়ায় গত ৩০ অক্টোবর পার্টির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও কার্যক্রম চালানোর ক্ষেত্রে অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন বিচারক। এছাড়া একই অভিযোগে জাপার সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গাও জি এম কাদেরকে চেয়ারম্যান হিসেবে বেআইনি ঘোষণার ডিক্রি চেয়ে গত ২৩ অক্টোবর আরেকটি মামলা করেন।
দুই মামলায় বলা হয়, এরশাদের মৃত্যুর পর ২০১৯ সালের ১৮ জুলাই সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নিজেকে চেয়ারম্যান ঘোষণা দেন জি এম কাদের। দলের গঠনতন্ত্রে এভাবে চেয়ারম্যান ঘোষণার কোনো বিধান নেই। পরে জি এম কাদের নিজেকে জাপার চেয়ারম্যান দাবি করে ২০১৯ সালের ২৮ ডিসেম্বর সম্মেলন ডাকেন। এর আগে এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ১৯ ডিসেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে জি এম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা কেন বেআইনি হবে না, মর্মে রুল দেন হাইকোর্ট। এটি বিচারাধীন অবস্থায় দলের কাউন্সিল করেন জি এম কাদের। তাই দলীয় কাজে কাদেরের নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন বহিষ্কৃত নেতা মশিউর রহমান রাঙ্গা ও জিয়াউল হক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়