পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী : প্রশ্নকর্তা-মডারেটর নিয়োগে সতর্ক হতে হবে

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাবলিক পরীক্ষায় প্রশ্নকর্তা ও মডারেটর নিয়োগে আরো সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল বুধবার জাতীয় জাদুঘরে কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে ‘৭১ এ গণহত্যার জাতিসংঘের স্বীকৃতি চাই’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
দীপু মনি বলেন, আমরা কাদেরকে প্রশ্নকর্তা ও মডারেটর হিসেবে দায়িত্ব দিচ্ছি, সেই দায়িত্ব দেবার ক্ষেত্রেও আমাদের আরো সতর্ক হতে হবে। সব বোর্ডকে সতর্ক হতে হবে। আমাদের সিস্টেমে সেটা আরো ভালো করতে হবে।
তিনি বলেন, এবারের এইচএসসির বাংলা বিষয়ের প্রশ্ন নিয়ে যে বিতর্ক উঠেছে, তা আমরা ইতোমধ্যে চিহ্নিত করেছি। এই বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন দেখা অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। কারণ এটা কি অবহেলাজনিত, না ইচ্ছাকৃতভাবে করা হয়েছে। আমাদের সেই বিষয়ে তদন্ত চলছে। যদি অবহেলা থাকে কিংবা ইচ্ছাকৃত হয়, দুটির কোনোটিই ছেড়ে দেবার সুযোগ নেই। আমরা সেই মোতাবেক ব্যবস্থা নেবো। ভবিষ্যতে এমন যেন না হয়, সেই বিষয়ে মন্ত্রী বলেন, আমাদের এখন প্রশ্নের পুরো প্রক্রিয়া যেভাবে সেট হয়, তা হচ্ছে প্রশ্ন একজন সেট করেন আর একজন মডারেট করেন। এরপর কিন্তু পরীক্ষার্থীদের হাতে পৌঁছাবার আগ পর্যন্ত এটা আর কারো দেখবার সুযোগ থাকে না।
তিনি বলেন, আমাদের প্রশ্নকর্তা ও প্রশ্ন মডারেটর যারা তাদের বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়, নির্দেশিকা দেয়া হয়। তারপরেও কেউ যদি এটা করেন, সেটা চরম অবহেলা অথবা ইচ্ছাকৃত।
প্রসঙ্গত, সারাদেশে গত ৬ নভেম্বর এইচএসসির বাংলা প্রথম পত্রের পরীক্ষা হয়। ঢাকা বোর্ডের ‘কাসালাং’ সেটের নাটক সিরাজউদ্দৌলা অংশের ১১ নম্বর প্রশ্ন নিয়ে দেখা দিয়েছে বিতর্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়