পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

রাশিয়ার সঙ্গে শর্তসাপেক্ষে আলোচনায় রাজি জেলেনস্কি

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্যের দাবি, রণাঙ্গনে নতুন করে সেনা পাঠাচ্ছে রাশিয়া। নিজেদের প্রতিরক্ষা দেয়ালও তারা মজবুত করছে। এরইমধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, এখনো প্রতিদিনই নতুন নতুন প্রক্রিয়ায় জমি দখলের চেষ্টা চালাচ্ছে রাশিয়া। পূর্ব এবং দক্ষিণ-পূর্ব ইউক্রেনে এখনো তীব্র লড়াই চলছে। কিন্তু ইউক্রেনের সেনারা রাশিয়াকে কোনো এলাকা দখল করতে দেয়নি। এরপরেই জেলেনস্কি জানান, রাশিয়ার সঙ্গে শান্তিপূর্ণ আলোচনায় বসতে তিনি প্রস্তুত। কিন্তু এর আগে ইউক্রেনের সার্বভৌম অঞ্চল ফিরিয়ে দিতে হবে। রাশিয়া ইউক্রেনের যেসব এলাকা দখল করেছে, তা ইউক্রেনকে দিয়ে দিতে হবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অবশ্য জানিয়ে দিয়েছেন, রাশিয়া জনগণের দাবি মেনেই কয়েকটি এলাকাকে প্রথমে স্বাধীন ঘোষণা করে এবং পরে তা নিজেদের শাসনাধীনে নিয়ে এসেছে। ওই অঞ্চলে গণভোটের আয়োজন করা হয়েছে। সাধারণ মানুষ রাশিয়ার অংশ হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। তারপরেই রাশিয়া তা অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়। ফলে সেই অঞ্চল ইউক্রেনকে ফিরিয়ে দেয়ার প্রশ্ন নেই। জেলেনস্কির দাবি, রাশিয়ার সঙ্গে তিনি একাধিকবার আলোচনায় বসতে চেয়েছেন। শান্তিপূর্ণ সমাধানের পথ খোঁজার চেষ্টা করেছেন। কিন্তু রাশিয়া তাতে রাজি হয়নি। জেলেনস্কি ইউক্রেনের জমি ফেরতের যে দাবি করেছেন, তার মধ্যে ক্রিমিয়াও আছে কিনা, তা অবশ্য স্পষ্ট নয়। ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া।
লুক্সেমবার্গে সব মিলিয়ে রাশিয়ার ১৭ বিলিয়ন ইউরোর সম্পত্তি আছে বলে একটি হিসাব প্রকাশ করেছে দেশটির সরকার। এর মধ্যে ৫ দশমিক ৫ বিলিয়ন ইউরোর সম্পত্তি ফ্রিজ করা হচ্ছে বলে তারা জানিয়েছে। রাশিয়া ইউক্রেনে যুদ্ধ বন্ধ না করলে আরো নিষেধাজ্ঞা জারি হবে বলে সে দেশের সরকার জানিয়েছে। এখনো পর্যন্ত ইউক্রেনকে ৭২ মিলিয়ন ইউরোর অস্ত্র দিয়েছে লুক্সেমবার্গ।
জার্মানির পর এবার ইতালির কাছ থেকে এয়ার ডিফেন্স সিস্টেম পাবে ইউক্রেন। নানা ধরনের এয়ার ডিফেন্স সিস্টেম দেবে ইতালি। ফ্রান্স-ইটালির তৈরি এসএএমপি/টি এবং ইতালিয়ান অ্যাপাইড ইউক্রেনের হাতে তুলে দেবে ইতালি। এছাড়াও স্টিংগার মিসাইলও তাদের দেয়া হবে। তবে ইতালি এই অস্ত্র কবে পাঠাবে, তা এখনো স্পষ্ট নয়। সোমবার ইউক্রেন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নতুন এয়ার ডিফেন্স সিস্টেম তারা সেদিনই পেয়েছে। ডয়চে ভেলে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়