পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

মহাকাশে বানরের বংশবিস্তার

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীন এবার মহাশূন্যে বানর পাঠাচ্ছে। এর উদ্দেশ্য জিরো গ্র্যাভিটি বা শূন্য অভিকর্ষজ পরিবেশে তারা কীভাবে বেড়ে ওঠে এবং বংশবিস্তার করে তা নিয়ে গবেষণা। এজন্য চীন তার নতুন মহাকাশ স্টেশন তিয়াঙ্গোং-এ বানর পাঠানোর পরিকল্পনা নিয়েছে। তারা মনে করছে, অধিক থেকে অধিকসংখ্যক দেশ চাঁদ ও মঙ্গলে বসতি স্থাপনের জন্য দীর্ঘদিন ধরে পরিকল্পনা করছে। তাদের এই পরিকল্পনায় সহায়ক হবে চীনের গবেষণা। সাউথ চায়না মর্নিং পোস্ট রিপোর্ট করেছে যে, চীনের মহাকাশবিষয়ক বৈজ্ঞানিক গবেষণায় নেতৃত্ব দিচ্ছেন বিজ্ঞানী ঝাং লু। তিনি বলেছেন, এই গবেষণা করা হবে মহাকাশ স্টেশনের সবচেয়ে বড় মডিউলে। এটি মূলত ব্যবহৃত হয় জীববিজ্ঞানবিষয়ক গবেষণায়। তিনি আরো বলেছেন, মাছ ও শামুকের মতো ক্ষুদ্র ক্ষুদ্র জীবের ওপর পরীক্ষা চালানোর পর এবার ইঁদুর ও বানরের ওপর পরীক্ষা চালানোর কথা ভাবা হচ্ছে। এসব জীব মহাকাশে কীভাবে বেড়ে ওঠে এবং বংশবিস্তার করে গবেষণা করে তা দেখা হবে।
তিনি বিশ্বাস করেন এই গবেষণা এটা বুঝতে সহায়ক হবে যে, শূন্য অভিকর্ষজে অথবা প্রায় শূন্য অবস্থানে এসব জীব কী আচরণ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়