পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

বিএনপি নেতা কামাল হত্যা মামলায় গ্রেপ্তার ১

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাহিদুল ইসলাম, সিলেট ব্যুরো : সিলেটে বিএনপি নেতা আ ফ ম কামাল খুনের ঘটনায় দুদিন পর মামলা দায়ের করেছেন নিহতের ভাই মইনুল হক। গত মঙ্গলবার রাতে সিলেট মেট্রোপলিটন পুলিশের বিমানবন্দর থানায় এ মামলা করা হয়। মামলার পরপরই এজাহারনামীয় এক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ।
পুলিশ সূত্রে জানা যায়, গত মঙ্গলবার রাত ১০টার দিকে ১০ জনের নাম উল্লেখ করে নিহতের ভাই মইনুল হক বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাতনামা আরো ৪-৫ জনকে আসামি করা হয়েছে। মামলার এজাহারভুক্ত আসামিরা হলেন- ছাত্রলীগ নেতা আজিজুর রহমান স¤্রাট, মো. হাফিজ, শাকিল আহমদ, মিশু, কুটি মিয়া, মনা মিয়া, আব্দুল আহাদ, মৃত্যুঞ্জয় বিশ্বাস, আশরাফ সিদ্দীকী এবং রুহুল আমিন শাওন। এর মধ্যে ৫নং আসামি কুটি মিয়াকে মঙ্গলবার রাতেই তার গোয়াই পাড়ার বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। বিষয়টি নিশ্চিত করে এসএমপির উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ বলেন, মামলায় আসামি হিসেবে আজিজুর রহমান সম্রাটসহ ১০ জনের নাম উল্লেখ করা হয়েছে। এর মধ্যে একজনকে ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বলেন, এজাহারনামীয় আসামি কুটিকে আদালতে তোলা হলে আদালত তাকে কারাগারে পাঠিয়েছেন।
এছাড়া বাকিদেরও গ্রেপ্তারে বিভিন্ন জায়গায় অভিযান চালানো হচ্ছে বলে উল্লেখ করে আজবাহার আলী শেখ বলেন, পুলিশের একাধিক দল সুনামগঞ্জ, বিশ্বনাথ, বালাগঞ্জসহ একাধিক স্থানে অভিযান চালালেও খুনিদের গ্রেপ্তার করা যায়নি। আসামিরা দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছে এবং মোবাইল ফোন নাম্বার পরির্বতন করছে। তবে আমরা আশাবাদী, তারা খুবই দ্রুত ধরা পড়বে।
এদিকে হত্যাকাণ্ডের কারণ সম্পর্কে বিভিন্ন সূত্র থেকে যায়, কামালের ফুপাতো ভাই জয়নুদ্দিন ও লাহিন আহমদের নগরীতে ট্রাভেল ব্যবসা আছে। সৌদি আরব পাঠানোর জন্য জনৈক আব্দুল আহাদের কাছ থেকে লাহিন সাড়ে তিন লাখ টাকা নেন। যা ফেরত চাইলে লাহিনের সঙ্গে আহাদের বাগবিতন্ডা হয়। পরবর্তীতে আহাদ তার টাকা উদ্ধারের জন্য ছাত্রলীগ নেতা আজিজুর রহমান স¤্রাটের দ্বারস্থ হলে গত ১৯ অক্টোবর বিকালে ছাত্রলীগ নেতা আজিজুর রহমান স¤্রাট তার লোকবল নিয়ে লাহিনের আম্বরখানাস্থ ব্যবসা প্রতিষ্ঠানে যান এবং হুমকি ধামকি দেন। এ সময় লাহিন ও তার বাবা জয়নুদ্দিনকে দোকানের ভেতর আটকে রাখেন স¤্রাট।
এ সময় লাহিন ফোন করে বিএনপি নেতা কামালকে ঘটনা জানালে কামাল সাবেক ছাত্রদল নেতা সাহেদ আহমদ চমন ও উমেদুর রহমান উমেদকে সঙ্গে নিয়ে সেখানে যান। কামাল ঘটনাস্থলে গিয়ে স¤্রাটকে ছুরিকাঘাত করে আহত করেন। যার একটি ভিডিও ফুটেজ ভোরের কাগজের কাছে সংরক্ষিত আছে। এই ঘটনায় স¤্রাট কামাল, চমন, উমেদসহ ১০ জনের নামোল্লেখ করে একটি মামলাও দায়ের করলেও আসামিদের গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। একই দিন স¤্রাটের অনুসারীরা বিএনপি নেতা সাহেদ আহমদ চমনের বাস ভবনে হামলা চালান। ঘটনার ধারাবাহিকতায় গত রবিবার রাত ৮টার দিকে আ ফ ম কামাল ও সাহেদ আহমদ চমন সিলেট বিমানবন্দর এলাকা থেকে প্রাইভেটকারযোগে বাসায় ফিরছিলেন। পথে চৌকিদেখি এলাকায় চমনকে নামিয়ে একাই গাড়ি নিয়ে বড়বাজারের দিকে আসেন কামাল।
এ সময় ১১৮নং বাসার সামনে কামালের গাড়ির গতিরোধ করে মোটর সাইকেল আরোহী দুই ব্যক্তি। এ সময় পেছন থেকে আরো দুটি মোটর সাইকেলে তিনজন এসে কামালকে গাড়িতেই এলোপাথাড়ি ছুরিকাঘাত করে পালিয়ে যায়। স্থানীয়রা কামালকে উদ্ধার করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
কামাল নিহতের ঘটনা শুনে বিক্ষোভে ফেটে পড়ে সিলেটের বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। তারা নগরীর বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ করেন এবং একটি মোটরসাইকেলে আগুন দেন। এছাড়া নগরীর রিকাবীবাজারে আওয়ামী লীগের জেলা সম্মেলন উপলক্ষে লাগানো ব্যানার, পোস্টার ছিঁড়ে ফেলেন। এর মধ্যে কাজী নজরুল অডিটরিয়ামের সামনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করেন। ঘটনার দুদিন পর মঙ্গলবার রাতে সিলেট আওয়ামী লীগের পক্ষ থেকে এ ঘটনায় মামলা দায়ের করা হয়। এর আগে ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ইশতিয়াক আহমদ রাজু, বদরুল ইসলাম নজরুল, মিলাদ আহমদ ও রাজীব আহমদ নামের চার ছাত্রদল নেতাকর্মীকে আটক করে কারাগারে পাঠায় পুলিশ। এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) সুদীপ দাস ভোরের কাগজকে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুরের ঘটনায় এডভোকেট জাহিদ সারওয়ার বাদী হয়ে মামলা দায়ের করেছেন।
মামলায় অজ্ঞাতনামা দুই থেকে আড়াইশ জনকে আসামি করা হয়েছে। আমরা তদন্ত সাপেক্ষে দ্রুত আসামিদের আইনের আওতায় নিয়ে আসার জন্য তৎপর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়