পাচার অর্থ ফেরাতে আট দেশের সঙ্গে চুক্তি চায় দুদক

আগের সংবাদ

টেকসই জ্বালানি নিরাপত্তায় নজর : দেশীয় গ্যাস-কয়লা উত্তোলন, তেলের মজুত ও পরিশোধন সক্ষমতা বাড়ানো, পাইপলাইনে ডিজেল আমদানি

পরের সংবাদ

উনের উপহার : বিপাকে দক্ষিণ কোরিয়া

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বছর চারেক আগে দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মু জা-ইনকে দুটি কুকুর উপহার দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেই কুকুর নিয়ে রীতিমতো টানাপড়েন তৈরি হয়েছে দক্ষিণ কোরিয়ায়। গত মে মাসে ক্ষমতা ছাড়েন মুন। এ সময় কিমের উপহার দেয়া দুটি কুকুর ও এদের একটি বাচ্চা সঙ্গে নিয়ে যান তিনি। কুকুরগুলোর আরো ছয়টি বাচ্চা রয়েছে। কিন্তু গত মার্চ মাসে দেশটির আইনে একটি সংশোধনী আনা হয়েছে। এতে প্রেসিডেন্সিয়াল উপহার যদি প্রাণী কিংবা গাছ হয়, তবে সেগুলো প্রেসিডেন্সিয়াল আর্কাইভসের বাইরে দেখভাল করার অনুমতি দেয়া হয়েছে। কিন্তু গত সোমবার মুনের অফিস জানিয়েছে, তারা আর কুকুরগুলোর দেখভাল করতে পারছে না। দক্ষিণ কোরীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে, তারা কুকুরগুলোর জন্য মাসে ২৫ লাখ ওন বরাদ্দের একটি খসড়া পরিকল্পনা তৈরি করেছিল। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের মধ্যে ‘বিরোধী মতামতের’ কারণে পরিকল্পনাটি কয়েক মাস ধরে আটকে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়