সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

আগের সংবাদ

একগুচ্ছ শর্ত আইএমএফের : ভর্তুকি কমানোয় জোর, ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা, অর্থনৈতিক খাতে সুশাসন প্রতিষ্ঠা

পরের সংবাদ

ঢাকায় আনসার আল ইসলামের ২ জঙ্গি গ্রেপ্তার

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর কদমতলী থানা এলাকা থেকে মো. নাসির হাওলাদার ও সৈয়দ মহিউদ্দিন ওরফে সালমান নামে দুই যুবককে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। গ্রেপ্তারকৃত দুজন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য। গত রবিবার কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। সিটিটিসি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেপ্তারকৃতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তারা অনলাইনে আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসিম উদ্দিন রহমানি ও তামিম আল আদনানীর বয়ান শুনে, বিভিন্ন উগ্রবাদী অডিও, ভিডিও দেখে এবং বই পড়ে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। এরপর নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য হয়ে ‘জিহাদি’ কার্যক্রমে সক্রিয় অংশ নেয়া শুরু করে। জঙ্গি সংগঠনের একজন শীর্ষস্থানীয় পলাতক সদস্য মাদারীপুর, ফরিদপুর, শরিয়তপুর ও তার আশপাশের এলাকায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের রিক্রুটার হিসেবে কাজ করে। মূলত তার মাধ্যমেই এই সংগঠনে যোগদান করে তারা।
এই জঙ্গি সংগঠনের সদস্যরা বিভিন্ন পন্থা অবলম্বন করে সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট, মোটিভেশনাল ভিডিও ও সরকারবিরোধী পোস্ট করে সংগঠনের প্রচারণা চালাত তারা। গণতান্ত্রিক প্রক্রিয়া ও সংবিধানবিরোধী প্রচারণার মাধ্যমে ইসলামি খেলাফত প্রতিষ্ঠার জন্য যুব সমাজকে কথিত জিহাদে যোগদান করতে উদ্বুদ্ধ করে যাচ্ছে গ্রেপ্তারকৃত ওই দুই সদস্য। ঘটনার দিন গ্রেপ্তার ও পলাতক অভিযুক্তরা রাষ্ট্রের নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতার পরিকল্পনা করার জন্য ঘটনাস্থলে জমায়েত হয়েছিল। এ বিষয়ে কদমতলী থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়