গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

সংসদে অনির্ধারিত আলোচনা : বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না : কাদের

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নাকি ১০ ডিসেম্বর রাস্তায় বের হবে। ১০ ডিসেম্বর নাকি বিজয় মিছিল করবে খালেদা জিয়াকে নিয়ে। তার মানে লাঠিসোটা নিয়ে নামবে। এর বিরুদ্ধে খেলা হবে। বাড়াবাড়ি করলে ছাড় দেয়া হবে না। গতকাল রবিবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এই আলোচনার সূত্রপাত করেন বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ। এই আলোচনায় আরো অংশ নেন আওয়ামী লীগের সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, বিরোধী দল জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ ও মুজিবুল হক চুন্নু এবং বিএনপির মো. হারুনুর রশীদ।
বিরোধী দলের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, লাফালাফি বাড়াবাড়ির কথা প্রধানমন্ত্রী বলেছেন। বক্তব্য দেন- শেখ হাসিনার নামটা পর্যন্ত শালীনতার সঙ্গে উচ্চারণ করেন না। বিএনপিকে উদ্দেশ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়া কীভাবে মুক্ত হয়ে বাসায়। ১৩ বছরে ১৩ মিনিট রাস্তায় দেখিনি। বিক্ষোভের ডাক দিয়ে ঘরে বসে হিন্দি সিনেমা দেখেছেন। বেগম জিয়াকে শেখ হাসিনা উদরতা দেখিয়ে নির্বাহী আদেশে বাসায় থাকতে দিয়েছেন। বয়স ও স্বাস্থ্য বিবেচনা করে মানবিক কারণে মুক্ত করে বাসায় পাঠিয়েছেন। আপনারা তো তার জন্য কিছুই করতে পারেননি।
বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির জবাবে বলেন, তত্ত্বাবধায়ক সরকারকে উচ্চ আদালত মিউজিয়ামে পাঠিয়েছে। সেই তত্ত্বাবধায়ক নিয়ে লাফালাফি, বাড়াবাড়ি, রাস্তায় হুমকি। জাতীয় পতাকা লাঠির সঙ্গে বেঁধে রাস্তবায় নামেন। এটা হচ্ছে বাড়াবাড়ি। এই বাড়াবাড়ির বিরুদ্ধে খেলাও হবে। প্রধানমন্ত্রী যেটা বলেছেন, সেটা বাড়াবাড়ির জন্য বলেছেন। আমরা ছাড় দিচ্ছি। কিন্তু মনে রাখবেন বাড়াবাড়ি করলে ছাড় দেব না।

‘খেলা হবে’ স্লোগান নিয়ে জাতীয় পার্টির ফিরোজ রশীদের সমালোচনার জবাবে কাদের বলেন, ভারতে পশ্চিমবঙ্গে যে নির্বাচন হয়েছে। সেখানে মমতা ব্যানার্জি বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে জিতেছেন। সেখানে মূল সেøাগান ছিল ‘খেলা হবে’। নরেন্দ্র মোদিও দুর্নীতি, সন্ত্রাসের বিরুদ্ধে খেলা হবে, এমন বক্তব্য দিয়েছেন। এটা কোনো হালকা বিষয় নয়। রাজনীতিতে এই পলিটিক্যাল হিউমার আছে।

এর আগে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদ ‘খেলা হবে’ বক্তব্যের সমালেচনা করে বলেন, দুই দলের খেলা বন্ধ করতে হবে। ‘খেলা হবে’ এটা কোনো রাজনৈতিক ভাষা হতে পারে না।
আলোচনায় অংশ নিয়ে বিএনপির হারুনুর রশীদ বলেন, এখানে অনেকেই বলেছেন খেলার কথা। সত্যিকার অর্থেই সরকারের দায়িত্বশীল ব্যক্তির কাজ থেকে, দায়িত্বশীল বক্তব্য পেতে চাই। বিএনপি গত কয়েক মাস যাবত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ বিভিন্ন দাবি নিয়ে যে সভা সমাবেশ করছে, এতে সরকারের জায়গা থেকে বিভিন্নভাবে নানা কৌশলে বাধা দেয়া হচ্ছে।
হারুনুর রশীদ বলেন, প্রধানমন্ত্রী এক আলোচনায় বললেন, বিএনপি বেশি বাড়াবাড়ি করলে বেগম খালেদা জিয়াকে জেল খানায় পাঠিয়ে দেয়া হবে। সঙ্গে সঙ্গে দেখলাম তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। বাংলাদেশে যে সত্যিকার অর্থে আইনের শাসন অনুপস্থিত, আইনের শাসন যদি থাকতো তাহলে প্রধানমন্ত্রীর জায়গা থেকে এটা বলার অপেক্ষা ছিল না।
বিএনপির এমপি বলেন, জাতীয় পার্টি এখানে বিরোধী দলের দায়িত্ব পালন করছে, স্পিকার আপনার দৃষ্টি আকর্ষণ করছি বিরোধী দলের নেতা কে হবে, বিরোধী দলের হুইপ কে হবে এই আমার জিজ্ঞাসার বিষয় না। তাকে তারা কি নিয়োগ দেবে জিজ্ঞাসার বিষয় না। কিন্তু অবশ্যই সংবিধান এবং সংসদের কার্যপ্রণালি বিধি দ্বারা পরিচালিত হবে। পত্র পত্রিকায় যেটা দেখলাম গত বেশ কিছু দিন আগে তারা তাদের নেতা নির্বাচন করে আপনার কাছে পত্র দিয়ে এসেছে। এখানে বিরোধী দলের সংজ্ঞা দেয়া দরকার।

এ সময় স্পিকার বলেন, এটা আপনার বিষয় না। পরে মাইক বন্ধ করে দেয়া হয়।

জাতীয় পার্টির মুুজিবুল হক চুন্নু বলেন, আপনারা যে খেলা আরম্ভ করেছেন আমার মনে হয়, আমরা রেফারি না হলে এই খেলা বন্ধ বোধ হয় হবে না। আমি বলতে চাই, আপনারা বড় দল আওয়ামী লীগ-বিএনপি গত ৩২ বছরে অনেক খেলেছেন। এবার খেলা বাদ দিয়ে জনগণকে বাঁচাতে আগামী এক বছর সময়টা যাতে ফেস করতে পারি ক্রাইসিস না হয়, যাতে খাদ্য বৃদ্ধি হয়, অর্থনৈতিক বিপর্যয় না আসে, মানুষ যাতে কর্ম পায় সে বিষয়ে কাজ করি। এই খেলা বাদ দেন। আসুন রাজনৈতিক ঐক্যমত সৃষ্টি করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়