গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

সংসদে বিল পাস : দেশি-বিদেশি প্রতিনিধিদের সমন্বয়ে পরিচালিত হবে আইসিডিডিআরবি

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এককভাবে বা অন্য কোনো জাতীয় ও আন্তর্জাতিক বৈদেশিক প্রতিষ্ঠানসমূহের সাথে যৌথভাবে সমীক্ষা পরিচালন, ফেলোশিপ দেয়াসহ রোগ নিরাময়ে গবেষণা ও চিকিৎসাসেবা দেয়ার বিধান রেখে সংসদে পাস হয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) বিল। বিলে কেন্দ্রের কার্যাবলি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘের প্রতিনিধিসহ দেশি-বিদেশি ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে।
ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে জাতীয় সংসদের ২০তম অধিবেশনে গতকাল রবিবার বিলটি পাসের প্রস্তাব করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিলের ওপর আনীত ছাঁটাই ও জনমত যাচাইয়ের প্রস্তাব ও সংশোধনীগুলো ভোটাভুটিতে নাকচ হয়ে যায়। এরপর সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস হয়।
সামরিক শাসনামলে জারি করা ‘দ্য ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ অর্ডিন্যান্স-১৯৭৮’ এবং ১৯৮৫ সালে সংশোধিত উক্ত অর্ডিন্যান্স রহিত করে বিলটি আনা হয়েছে। উক্ত অধ্যাদেশ বলে পরিচালিত প্রতিষ্ঠানের সব ধরনের কার্যক্রমকে এই আইনের অধীনে পরিচালিত বলে সংরক্ষণ দেয়া হয়েছে।
বিলে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের দক্ষতা বাড়াতে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহের সহযোগী বাংলাদেশি ও অন্যান্য দেশের গবেষকদের প্রশিক্ষণ, ডিগ্রি দেয়ার জন্য বা ডিগ্রিবিহীন শিক্ষামূলক কোর্স চালু করার বিধান রাখা হয়েছে।
প্রতিষ্ঠানের উদ্দেশ্য হিসেবে বলা হয়েছে কেন্দ্রের কাজ হবে ডায়রিয়া রোগ ও পুষ্টি ও উর্বরতার সাথে সরাসরি সম্পৃক্ত বিষয়ে সমীক্ষা, গবেষণা ও জ্ঞান ছড়িয়ে দেয়ার মাধ্যমে বাংলাদেশ ও অন্যান্য উন্নয়নশীল দেশের জনগণের স্বাস্থ্যসেবার উন্নত পদ্ধতির উদ্ভাবন এবং ডায়রিয়াজনিত রোগের প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আনয়ন এবং বিশেষত উন্নয়নশীল দেশসমূহের প্রেক্ষাপট বিবেচনায় জনস্বাস্থ্য কর্মসূচির উন্নয়ন সাধন।
বিলে কেন্দ্রের কার্যাবলি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৫ সদস্যের একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে।
বোর্ডে সরকার কর্তৃক মনোনীত ৪ জন প্রতিনিধি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক মনোনীত একজন, জাতিসংঘের একজন প্রতিনিধি, পূর্ববর্তী বোর্ড কর্তৃক মনোনীত আটজন ব্যক্তি অন্তর্ভুক্ত হবেন এবং কেন্দ্রের নির্বাহী পরিচালক বোর্ডের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে বলা হয়েছে, সামরিক শাসনামলে জারিকৃত অধ্যাদেশসমূহের আবশ্যকতা ও প্রাসঙ্গিকতা পর্যালোচনান্তে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক গত বছরের ১৩ ডিসেম্বর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন-২০২১ খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা মোতাবেক ‘দ্য ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ অর্ডিন্যান্স-১৯৭৮’ এবং ১৯৮৫ সালে সংশোধিত উক্ত অর্ডিন্যান্স রহিত করে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ আইন প্রণয়ন করা যুক্তিযুক্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়