গ্রেপ্তার ৭ : ইশরাকসহ ১৩০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

শর্তগুলো কঠিন হলেও যৌক্তিক : আইএমএফের শর্ত মেনেই ঋণ নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের, ব্যাংক ঋণের সুদ বাড়ানোর প্রস্তাবে ব্যবসায়ীদের আপত্তি

পরের সংবাদ

জি এম কাদেরের ওপর নিষেধাজ্ঞা বাতিলের আবেদন

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাবেক সংসদ সদস্য জিয়াউল হক মৃধার করা মামলায় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের দলীয় কার্যক্রমে আদালতের অস্থায়ী নিষেধাজ্ঞা ‘বাতিল বা প্রত্যাহার’ চেয়ে আবেদন করা হয়েছে। গতকাল রবিবার ঢাকার প্রথম যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে জি এম কাদেরের পক্ষে এ আবেদন করেন তার আইনজীবী শেখ মোহাম্মদ সিরাজুল ইসলাম ও কলিমুল্লাহ মজুমদার। এছাড়া এদিন জি এম কাদেরের পক্ষে জবাবও দাখিল করা হয়েছে। তবে সংশ্লিষ্ট আদালতের বিচারক ছুটিতে থাকায় ভারপ্রাপ্ত বিচারক কাজী মুশফিক মাহবুব রবিন অধিকতর শুনানির জন্য আগামী ১৩ নভেম্বর পরবর্তী দিন ধার্য করেন। জি এম কাদেরের আইনজীবী কলিমুল্লাহ মজুমদার ভোরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন।
এরআগে, গত ৪ অক্টোবর জাপার বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধা জাপার চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরকে অবৈধ ঘোষণার ডিক্রি চেয়ে আদালতে মামলা করেন। আদালত আসামির বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিস জারি করেন। এরপরও জি এম কাদের হাজির না হওয়ায় গত ৩০ অক্টোবর পার্টির বিষয়ে কোনো প্রকার সিদ্ধান্ত গ্রহণ না করতে ও কার্যক্রম না চালানোর অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন আদালত।
অন্যদিকে জি এম কাদেরকে চেয়ারম্যান হিসেবে বেআইনি ঘোষণার ডিক্রি চেয়ে গত ২৩ অক্টোবর আরেকটি মামলা করেন জাপার সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। দুই মামলায় অভিযোগ করা হয়, এরশাদের মৃত্যুর পর ২০১৯ সালের ১৮ জুলাই সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নিজেকে চেয়ারম্যান ঘোষণা দেন জি এম কাদের, যা ছিল গঠনতন্ত্র পরিপন্থী। এছাড়া জি এম কাদের নিজেকে জাপার চেয়ারম্যান দাবি করে ২০১৯ সালের ২৮ ডিসেম্বর সম্মেলন ডাকেন। এর আগে এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ১৯ ডিসেম্বর হাইকোর্টে একটি রিট আবেদন হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে জি এম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা কেন বেআইনি হবে না, মর্মে রুল দেন হাইকোর্ট। এটি বিচারাধীন অবস্থায় দলের কাউন্সিল করেন জি এম কাদের। পরে ক্ষমতাবলে মশিউর রহমান রাঙ্গা ও জিয়াউল হক মৃধাকে দল থেকে বহিষ্কার করেন জি এম কাদের। তাই জি এম কাদেরের চেয়্যারম্যান পদ অবৈধ ঘোষণা চেয়ে এ দুটি মামলা করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়