৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

দক্ষিণ কোরিয়া : খনিতে আটকা পড়া দুই শ্রমিক ৯ দিন পর জীবিত উদ্ধার

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ কোরিয়ার একটি জিংক খনিতে আটকা পড়া দুই শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়েছে। টানা ৯ দিনের রুদ্ধশ্বাস অভিযানে তাদের উদ্ধার করা হয়। খনিতে ধসের ঘটনা ঘটার পর সেখানে আটকা পড়েন তারা। এতদিন পর দুই শ্রমিকের বেঁচে থাকাকে ‘অলৌকিক’ ঘটনা বলছেন উদ্ধারকারীরা।
গত ২৬ অক্টোবর দক্ষিণ কোরিয়ার পূর্বাঞ্চলীয় বোংগওয়ায় ওই জিংক খনিতে দুর্ঘটনা ঘটে। ওই সময় সেখান কাজ করা দুই শ্রমিক মাটির ৬২০ ফুট গভীরে আটকে যান।
টিভিতে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ঘটনার ৯ দিন পর শুক্রবার উদ্ধারকারীদের সহায়তায় খনি থেকে বের হয়ে আসছেন তারা। কর্তৃপক্ষ জানিয়েছে, ৬২ ও ৫৬ বছর বয়সি ওই দুই শ্রমিকের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে।
আটকে পড়ার পর নিজেদের উষ্ণ রাখতে ওই দুই শ্রমিক খনির একটি টানেলে প্লাস্টিক দিয়ে তাঁবু তৈরি ও আগুন জ্বালিয়েছিলেন। উদ্ধারকাজে নেতৃত্ব দেয়া ফায়ার বিভাগের অফিসার লিম ইয়ুন-সুক বলেছেন, ‘তাদের কাছে কফি পাউডার মিক্স ছিল। আমাকে বলা হয়েছে, তারা এগুলো আহার হিসেবে খেয়েছেন।
তাছাড়া খনির ভেতরে যে পানি গিয়েছিল সেগুলো তারা পান করে বেঁচে ছিলেন।’
ওই দুই শ্রমিককে যখন বের করে নিয়ে আসা হয় তখনো তাদের পরিবারের সদস্যরা বিশ্বাস করতে পারেননি তারা জীবিত বের হয়ে এসেছেন।
এদিকে দক্ষিণ কোরিয়ায় এমন সময় খনিতে আটকে পড়া দুইজন শ্রমিককে উদ্ধার করা হলো যখন দেশটি পদদলনে নিহত ব্যক্তিদের স্মরণে শোক পালন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়