জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

মঙ্গলে ধুলোঝড়

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঋতু পরিবর্তন হচ্ছে মঙ্গলগ্রহে। ফলে সেখানে চলমান বড় মাপের একটি ধুলোঝড় দুর্বল হয়ে এসেছে। এই ধুলোঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার একটি ল্যান্ডার চূড়ান্ত দফায় অবতরণ করতে পারেনি। সেপ্টেম্বরে নাসার এই মহাকাশ যান মার্স রিকনেসাস অরবিটার লাল গ্রহের বিষয়ে একটি এলার্ম পাঠায়। তাতে বলা হয় বড় রকমের এক ধুলোঝড় সৃষ্টি হচ্ছে মঙ্গলে। এই ঝড় বয়ে যায় গ্রহটির পুরো অংশে। ফলে নাসা নতুন আরেকটি সৌরশক্তি চালিত অপর্চুনিটি মিশন পাঠায়। এর নাম ইনসাইট ল্যান্ডার। কয়েক সপ্তাহের জন্য ইনসাইটকে শান্তিতে থাকতে দিয়েছিল এই ঝড়। কিন্তু অক্টোবরের শুরুর দিকে ধুলোবালি এর ওপর গাঢ় আবরণ সৃষ্টি করে। ফলে এর সঙ্গে জড়িত বিজ্ঞানীরা তাদের এই মিশন নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন।
কারণ, এই মিশনও বুঝি বিফলে যায়! কিন্তু এখন এটা পরিষ্কার যে, যদিও ইনসাইট মিশনের ইতি ঘটেছে বলে মনে হচ্ছে তবু এই ল্যান্ডার ওই ঝড়ের ভয়াবহতার শিকার হয়েছে। এর ওপর থেকে ধুলোবালি সরে যেতে শুরু করেছে। এমনটা বিশ্বাস করেন এইলিস রিসার্সের আবহাওয়া পর্যবেক্ষণকারী বিজ্ঞানী ক্লেয়ার নিউম্যান।
বিজ্ঞানীরা এখনো মঙ্গলগ্রহের আবহাওয়া বোঝার জন্য কাজ করে যাচ্ছেন, বিশেষ করে এর ধুলোঝড়ের বিষয়ে তারা কাজ করছেন বলে জানিয়েছেন নিউম্যান। বলা হচ্ছে, ছোটখাট একটি স্থানীয় পর্যায়ের ধুলোঝড় এক বছর ধরে চলতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়