সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

ভুটানকে গোলবন্যায় ভাসাল রুমা-প্রীতিরা

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ-ভুটান। কিন্তু লাল-সবুজের প্রতিনিধিরা তাদের পাত্তাই দেয়নি। হেসে খেলে ভুটানের বিপক্ষে ৮-০ গোলে জিতেছে বাংলাদেশ। বিজয়ী দলের সুরভি আকন্দ প্রীতির হ্যাটট্রিকের পাশে জোড়া গোল করেন উমেলহা মারমা। আর একটি করে গোল করেন থুইনু মারমা, জয়নব বিবি রিতা ও কানন রানী। এক কথায় বলা যায়, ভুটানকে গোলবন্যায় ভাসাল রুমা-প্রীতিরা। এছাড়া দ্বিতীয় ম্যাচে আগামীকাল নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতে বেশ ফুরফুরে মেজাজে আছে গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা। দ্বিতীয় ম্যাচে রুমা বাহিনীর বিপক্ষে নেপাল কেমন খেলবে তা দেখতে মুখিয়ে আছেন ফুটবলপ্রেমীরা। এবার সাফ নারী অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ, নেপাল ও ভুটান এই তিন দল বলেই টুর্নামেন্ট হয়ে গেছে লিগ ভিত্তিক। ডাবল লিগের পর পয়েন্ট টেবিলের শীর্ষ দল হবে চ্যাম্পিয়ন। তাই নেই কোনো ফাইনাল ম্যাচ।
এদিকে অনূর্ধ্ব-১৫ বছর বয়সি নারীদের এটি তৃতীয় আসর। প্রথম আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ পরের দুই আসর ২০১৮ ও ২০১৯ সালে ফাইনালে হেরেছে ভারতের বিপক্ষে। এবার ভারত নেই টুর্নামেন্টে। তাই আসরটিতে ফেভারিটের তকমা নিয়েই শুরু করেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। যদিও বাংলাদেশের এই দলটি প্রায় শতভাগ নতুন। ২৩ সদস্যের দলের কেবল জয়নব বিবি রিতার আছে আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা। কিন্তু মাঠের খেলায় অনভিজ্ঞতার ছাপ তেমন দেখা যায়নি। তাছাড়া শুরু থেকে ভুটানের রক্ষণে চাপ দিতে থাকে লাল-সবুজের মেয়েরা। এমনকি ৭ মিনিটে প্রথম গোল করে বাংলাদেশ।
নুসরাত জাহান মিতুর পাস থেকে বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে নিখুঁত শটে গোলরক্ষকের পাশ দিয়ে জাল খুঁজে নেন উমেলহা। এরপর গোলাম রব্বানি ছোটনের শিষ্যদের গোলের ক্ষুধা বেড়ে যায়। বেশ কয়েকটি গোল করার সুযোগ পায় বাংলাদেশ। তবে ২২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করতে সক্ষম হয় স্বাগতিকরা। তৃষ্ণা রানীর দুর্দান্ত ছোট থ্রæ পাস ধরে গোলরক্ষককে অনায়াসে পরাস্ত করেন থুইনু। বাংলাদেশ বেশ কয়েকবার অফ সাইড ট্র্যাপে পড়েছিল। কিন্তু এই গোলের সময় লাল-সবুজের মেয়েরা চমৎকার খেলে সেই ফাঁদ ভেঙে গোল করে।
ম্যাচের ২৮ মিনিটে জয়নবের দুর্দান্ত গোলে ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নেয় বাংলাদেশ। প্রায় ৩৫ গজ দূর থেকে এই ডিফেন্ডারের শট লাফিয়ে ওঠা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে জড়ায়। এতে ৩-০ ব্যবধানে পিছিয়ে পড়ে ভুটান। তাদের খেলার নমুনা দেখেই বোঝা যায় আরো গোল হজম করবে। এমনকি তারা বাংলাদেশের গোলপোস্টের দিকে বারবার গিয়েও ব্যর্থ হয়। ৩ গোল করে বেশ ফুরফুরে মেজাজে বিরতিতে যায় গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল পায় বাংলাদেশ। ৫০ মিনিটে চতুর্থ গোল করেন ফরোয়ার্ড কানন রানী। তিনি দুর্দান্ত গতিতে বক্সের বাইরে থেকে ডান পায়ের দূরপাল্লার শট নেন। সেই শট ফেরাতে পারেননি ভুটানের গোলরক্ষক সঙ্গীতা দীক্ষা রাই। এরপর ৬৮ মিনিটে একক প্রচেষ্টায় সুরভি বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে কোনাকুনি শটে চমৎকারভাবে গোল করেন। এর ফলে ৫-০ ব্যবধানে এগিয়ে যায় লাল-সবুজের মেয়েরা। এরপর সুরভি গোলরক্ষকের গায়ে বল মেরে সুযোগ হাতছাড়া করেন। কিন্তু তিনি ৭২ মিনিটে সুযোগ নষ্ট করেননি। জয়নবের লম্বা শট ভুটানের গোলরক্ষকের হাত থেকে ছুটে গেলে সুরভি নিজের দ্বিতীয় ও দলের ষষ্ঠ গোল করেন। এরপর বক্সের জটলার ভেতর থেকে উমেলহা লক্ষ্যভেদ করেন। তবে ম্যাচের ৭৫ মিনিটে সপ্তম গোল করেন উমেলহা। এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে হ্যাটট্রিক পূরণ করেন সুরভি। আর তাতেই বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দল- রুমা আক্তার (অধিনায়ক), সঙ্গীতা রানী দাস, কানম আক্তার, জয়নব বিবি রিতা, অর্পিতা বিশ্বাস, মুন্নী আক্তার, ঐশী খাতুন, নুসরাত জাহান মিতু, থুইনু মারমা, তৃষ্ণা রানী ও উমেহলা মারমা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়