সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

ছিটকে গেলেন পগবা

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ১৮ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বিশ্বকাপ উপলক্ষে অংশগ্রহণকারী দেশগুলো নিচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে ইউরোপে চলছে ক্লাব ফুটবলের লড়াই। কিন্তু খেলোয়াড়দের চোট দুশ্চিন্তার বড় কারণ হিসেবে দেখা দিয়েছে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য।
বিশ্বকাপ শুরুর আগে ফ্রান্স দলে দেখা দিয়েছে অশনিসংকেত। পল পগবার কাতার বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা ছিল আগে থেকেই। শেষ পর্যন্ত সেটাই সত্যি হয়েছে। চোট থেকে সেরে না ওঠায় শেষ হয়ে গেছে তার বিশ্বকাপে খেলার ক্ষীণ সম্ভাবনাও। হাঁটুর চোট কাটিয়ে ফরাসি মিডফিল্ডারের সেরে ওঠার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পগবার এজেন্ট রাফায়েলা পিমেন্তা। তার ভাষ্য, ‘খবরটি জানানো অত্যন্ত দুঃখজনক যে অস্ত্রোপচার থেকে সেরে উঠতে পগবার আরো সময় লাগবে। এই কারণে বিশ্বকাপ বিরতির আগে পল (পগবা) জুভেন্টাস স্কোয়াডে যোগ দিতে পারবে না বা কাতারে ফ্রান্স দলেও থাকবে না।’
রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের চ্যাম্পিয়ন হওয়ার অভিযানে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন ছিলেন পগবা। ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ গোলে জেতা ফাইনাল একটি গোল করেছিলেন তিনি। ফ্রান্সের হয়ে এখন পর্যন্ত ৯১ ম্যাচ খেলেছেন পগবা, গোল করেছেন ১১টি। শিরোপা ধরে রাখার অভিযানে পগবাকে না পাওয়া ফ্রান্সের জন্য অনেক বড় ধাক্কা। মাঝমাঠের আরেক গুরুত্বপূর্ণ সদস্য এনগোলো কঁতেকে আগেই হারিয়েছে তারা। হ্যামস্ট্রিংয়ের চোট সারাতে অক্টোবরে অস্ত্রোপচার করিয়েছেন কঁতে। তাতে চার মাসের জন্য ছিটকে গেছেন তিনি। বিশ্ব সেরার মুকুট ধরে রাখার মিশনে ‘ডি’ গ্রুপে খেলবে ফ্রান্স। তাদের তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিশিয়া।
এদিকে হ্যামস্ট্রিংয়ের সমস্যা কাটিয়ে মাঠে ফিরে মাত্র দুই ম্যাচ খেলে আবার মাঠের বাইরে চলে গেছেন বেলজিয়ামের রোমেলু লুকাকু। ফলে বিশ্বকাপে বেলজিয়ান তারকার অংশগ্রহণও অনিশ্চয়তার মুখে পড়েছে। দলটির চিকিৎসক অবশ্য সময়ের আগেই ইন্টার মিলান স্ট্রাইকারের সেরে ওঠার ব্যাপারে আশাবাদী। তার ভাষ্য, ‘এটি এখনো তাকে বিশ্বকাপ থেকে ছিটকে দেয়ার মতো কিছু নয়। তবে এই চোট খেলোয়াড়ের নিজের, তার ক্লাব ও রেড ডেভিলস (বেলজিয়াম জাতীয় দলের) জন্য একটা ধাক্কা।’
দেশটির কোচ রবের্তো মার্তিনেস বলেছেন, তার দলে লুকাকু আর্জেন্টিনা দলে লিওনেল মেসির মতোই সমান গুরুত্বপূর্ণ, ‘রেড ডেভিলসে তার বিকল্প নেই। প্রতিটি জাতীয় দলে এমন খেলোয়াড় আছে যার কোনো বিকল্প নেই। আর্জেন্টিনা দলে যেমন (লিওনেল) মেসি, ক্রোয়েশিয়ায় (লুকা) মদ্রিচ, (মার্সেলো) ব্রজোভিচ ও (মাতেও) কোভাচিচের দিকে তাকান, স্পেন ও জার্মানিতেও এমন খেলোয়াড় রয়েছে। বিষয়টা এমনই।’ আসছে বৈশ্বিক আসরে ‘বি’ গ্রুপে থাকা বেলজিয়ামের কাতার বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২৭ নভেম্বর, কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে। এই গ্রুপের অন্য দুই দল ক্রোয়েশিয়া ও মরক্কো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়