স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

স্তন ক্যান্সারের ঝুঁকি ২০ গুণ বাড়ে বংশগত কারণে

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে প্রতিদিন ৩৫ জন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। মারা যাচ্ছেন ১৯ জন। জাতীয়ভাবে কোনো তথ্য না থাকলেও বিভিন্ন আন্তর্জাতিক ও ক্ষুদ্র পরিসরে করা জরিপ ও গবেষণার তথ্য বিশ্লেষণ করে সংশ্লিষ্টরা বলছেন, দিন দিন এই স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। স্তন ক্যান্সারে আক্রান্তের অন্যতম কারণগুলোর মধ্যে একটি হলো বংশগত কারণ। বংশগত কারণে স্তন ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি ৫ থেকে ২০ ভাগ হলেও এই বিষয়টি অনেকটা অবহেলিতই থেকে যায়।
বংশগত কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি’ শীর্ষক এক আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়। বাংলাদেশ ক্যান্সার স্টাডি গ্রুপ ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম যৌথভাবে এই সভার আয়োজন করে। গতকাল সোমবার দুপুরে বিএমটিসি ভবনের রেইনি রুফ রেস্টুরেন্টে আয়োজিত সভায় বক্তব্য রাখেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের (সার্জিক্যাল অনকোলজি) সাবেক সহযোগী অধ্যাপক ডা. মো. হাসানুজ্জামান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি বিভাগের চিকিৎসক ডা. মামুন অর রশীদ, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিনের চিকিৎসক ডা. মোহাম্মাদ আরিফুল ইসলাম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি রাশেদ রাব্বি। সংশ্লিষ্ট বিষয়ের উপর তথ্য উপস্থাপন করেন ক্যান্সার স্টাডি গ্রুপের ফাউন্ডার ফেলো এবং জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে (মেডিকেল অনকোলজি) সহকারী অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল ইসলাম। অনুষ্ঠানে ডা. মো. হাসানুজ্জামান এবং বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামকে সম্মাননা জানানো হয়।
সভায় জানানো হয়, আগে স্তন ক্যান্সারে আক্রান্ত ৪০-এর কম বয়সী রোগী কম থাকলেও এখন এর চেয়ে কম বয়সীরাও এই ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। অপরিবর্তনযোগ্য এই কারণে অনেকেই থাকছেন ঝুঁকিতে। বিআরসিএ১, বিআরসিএ২ নামের জিনের মিউটেশন স্তন ক্যান্সারের জন্য দায়ী থাকে। মা, খালা, ফুপু, নানি-দাদি, বোন কারোর যদি স্তন ক্যান্সারে আক্রান্তের ইতিহাস থাকে তাহলে তার স্তন ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি কয়েকগুণ বেশি। তাই স্ক্রিনিংয়ের উপর জোর দেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত; সারা বিশ্বে ১১ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবস এবং অক্টোবর মাসকে স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালিত হয়ে আসছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়