স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

সুইমিং পুল থাকবে না শীর্ষ ২ আমলার নতুন বাড়িতে

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও মন্ত্রিপরিষদ সচিবের জন্য নির্মাণাধীন নতুন বাড়িতে হবে না সুইমিং পুল। বিষয়টি পরিষ্কার করে নিষেধ করে দেয়া হয়েছে বলে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আলাদা না হলেও সবার জন্য কমন কোনো সুইমিং পুল নির্মাণ করা যায় কিনা সে বিষয়ে ভেবে দেখা হচ্ছে। সেক্ষেত্রে ওই এলাকায় যাদের অ্যালটমেন্ট (বাড়ি বরাদ্দ) আছে, তারা ও তাদের সন্তানরা সেখানে সাঁতার কাটার সুযোগ পাবেন বলে জানান তিনি।
গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।
প্রসঙ্গত, মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের জন্য রাজধানীর ইস্কাটন গার্ডেন এলাকায় ৪৩ কোটি টাকা ব্যয়ে পাশাপাশি নির্মিত হবে দুটি বাসভবন। প্রকল্পের পরিকল্পনা অনুসারে প্রতিটি ভবন হবে তিন তলা।
এর মধ্যে প্রতিটি বাসভবনে দুই সেট সুইমিং পুল নির্মাণের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকটের কারণে সরকার যখন দেশবাসীকে কৃচ্ছ্রসাধনের পরামর্শ দিচ্ছে ঠিক সে সময় এ প্রকল্পটি অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। এ নিয়ে হচ্ছে নানা আলোচনা-সমালোচনা।
জনপ্রশাসনের এই শীর্ষ দুই কর্মকর্তার জন্য ৪৩ কোটি টাকা ব্যয়ে বাড়ি নির্মাণের পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও মন্ত্রিপরিষদ সচিবের বাড়িটা যাতে এয়ারমার্কড (নির্দিষ্ট) করে দেয়া হয় সেজন্য এ পরিকল্পনা নেয়া হয়েছে। গণপূর্ত অধিদপ্তরের (পিডব্লিউডি) বক্তব্য হলো আস্তে আস্তে মিন্টো রোডের সব বাড়ি এরই মধ্যে ডেমোলিশড করে দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। এগুলো খুবই পুরনো। এগুলো মুখ্যসচিব ও মন্ত্রিপরিষদ সচিবের বাড়ির বিষয় না, বাড়িগুলো আস্তে আস্তে ভেঙে ফেলা হবে। তিনি আরো বলেন, আর কোনো ধরনের সুইমিং পুলের কথা পরিষ্কার করে নিষেধ করে দেয়া হয়েছে। বলা হয়েছে, যদি সুইমিং পুল করতেই হয়, তাহলে ওখানে কয়েশ বাড়িঘর আছে, তাদের জন্য একটি সুইমিং পুল করা যায় কিনা। কারণ সুইমিং পুল তো রক্ষণাবেক্ষণও খুবই কঠিন। বাড়িতে বাড়িতে সুইমিং পুল করে রক্ষণাবেক্ষণ করা যাবে না। ওখানে যে ৫০০-৬০০ কর্মকর্তা আছেন, তাদের সবার জন্য কমন কোনো সুইমিং পুল নির্মাণ করা যায় কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের জন্য ৪৩ কোটি টাকা ব্যয়ে বাসভবন নির্মাণের একটি প্রকল্প গণপূর্ত মন্ত্রণালয় থেকে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। প্রকল্পটির ব্যয় ৫০ কোটি টাকার নিচে হওয়ায় পরিকল্পনামন্ত্রী নিজ ক্ষমতাবলে তা অনুমোদন করতে পারবেন।
পরিকল্পনা অনুসারে, প্রতিটি ভবন হবে তিন তলা, সাড়ে ১৮ হাজার বর্গফুটের। প্রতিটি ভবন নির্মাণে ব্যয় হবে সাড়ে ২১ কোটি টাকা করে। এর মধ্যে প্রতিটি বাসভবনে দুই সেট সুইমিং পুলের প্রস্তাব করা হয়েছে। যাতে সম্ভাব্য খরচ ধরা হয়েছে ৫ কোটি ১০ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়