স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

শেয়ারবাজারে লেনদেন বিঘ্ন : বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর সিটিও

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কারিগরি ত্রæটির কারণে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বিঘেœর ঘটনায় সংস্থাটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা বা সিটিওকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে। ডিএসইতে বারবার লেনদেন বিঘেœর ঘটনা তদন্তে গঠিত তদন্ত কমিটির কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ডিএসইর সিটিওকে ছুটিতে থাকতে হবে।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গতকাল সোমবার ৮৪৩তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, বিএসইসির আজকের (গতকাল) সভায় ডিএসইর সিটিওকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তাকে ছুটিতে থাকতে হবে। এ বিষয়ে আদেশ জারি করে তা ডিএসইতে পাঠানো হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
জানা গেছে, সিটিওকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত ছাড়াও ডিএসইর তথ্যপ্রযুক্তি বিভাগে দ্রুত প্রয়োজনীয় দক্ষ জনবল নিয়োগের উদ্যোগ নেয়ার জন্য সংস্থাটির পরিচালনা পর্ষদকে নির্দেশ দেয়া হয়। বর্তমানে ডিএসইর সিটিওর দায়িত্বে রয়েছেন মো. জিয়াউল করিম। ডিএসইর ওয়েবসাইটে সংস্থাটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যে ক্রমতালিকা রয়েছে, সেখানে দ্বিতীয় স্থানে আছে সিটিওর নাম।
প্রসঙ্গত, গত ২৪ অক্টোবর সোমবার কারিগরি ত্রæটির কারণে ডিএসইতে লেনদেন বিঘেœর ঘটনা ঘটে। এ ঘটনার পর ডিএসইর কারিগরি ত্রæটির কারণ ও সংস্থাটির প্রযুক্তি ব্যবস্থার কার্যক্রম খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয় বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানকে। কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে, বিএসইসির উপপরিচালক মোহাম্মদ ওরাইসুল হাসান, সিসিবিএলের মহাব্যবস্থাপক ইমাম হোসাইন, সিডিবিএলের মহাব্যবস্থাপক মঈনুল হক ও বিএসইসির সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসাইনকে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন কমিশনে জমা দিতে বলা হয়েছে। এরপর গত রবিবার দাম সমন্বয়ের জটিলতার কারণে দেড় ঘণ্টা বিলম্বে লেনদেন শুরু হয় ডিএসইতে। লেনদেনের আগেই এ জটিলতা তৈরি হলেও বিলম্বে লেনদেন শুরুর বিষয়টি তাৎক্ষণিকভাবে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়নি। বিনিয়োগকারীদের পক্ষে বিভিন্ন ব্রোকারেজ হাউস থেকে ক্রয় বা বিক্রয়াদেশ দিতে গিয়ে দেখা যায়, লেনদেন যন্ত্রে কোনো আদেশ দেয়া যাচ্ছে না। পরে বিষয়টি ডিএসইর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। ফলে ওই দিন লেনদেন করতে গিয়ে বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা ভোগান্তিতে পড়েন।
বিষয়টি নিয়ে আজ সোমবার বিএসইসির কমিশন সভায় বিস্তারিত আলোচনা হয়। সভায় আলোচনার পর ডিএসইর সিটিওকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়