স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া : যৌথ যুদ্ধবিমান মহড়া ‘ভিজিল্যান্ট স্ট্রম’ শুরু

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া তাদের অন্যতম বৃহত্তম যৌথ যুদ্ধবিমান মহড়া ‘ভিজিল্যান্ট স্ট্রম’ শুরু করেছে। গতকাল সোমবার শুরু হওয়া এ মহড়ায় উভয়পক্ষের প্রায় ২৪০টি যুদ্ধবিমান অংশ নিচ্ছে, চলবে শুক্রবার পর্যন্ত।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুদ্ধবিমানগুলো ২৪ ঘণ্টা ধরে বিমান হামলার মহড়া চালাবে। আর মহড়ার এ পাঁচ দিনজুড়ে বিমানগুলো প্রায় ১৬০০ দফা আক্রমণ পরিচালনা অনুশীলন করবে বলে গত সপ্তাহে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী। বার্ষিক এ মহড়ায় এবারই সবচেয়ে বেশি সংখ্যক মিশন পরিচালনা করা হচ্ছে বলে জানিয়েছে তারা। এ অনুশীলনকে উত্তর কোরিয়ায় হামলা চালানোর মহড়া আখ্যায়িত করে এর নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং। এটি উত্তর কোরিয়ার বিরুদ্ধে ওয়াশিংটন ও সিউলের শত্রæতামূলক নীতির প্রমাণ বলে দাবি করেছে তারা।
স¤প্রতি শেষ হওয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আরেকটি যৌথ মহড়ার প্রতিবাদে উত্তর কোরিয়া বিমান মহড়া চালায় এবং সাগরে গোলা নিক্ষেপ করে। অন্যদিকে ওয়াশিংটন ও সিউল বলছে, উত্তর কোরিয়ার সম্ভাব্য হুমকি থামাতে এ ধরনের প্রশিক্ষণ দরকার। চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে এবং ২০১৭ সালের পর প্রথমবারের মতো পারমাণবিক পরীক্ষা ফের শুরু করার প্রস্তুতি নিয়েছে।
‘ভিজিল্যান্ট স্ট্রম’ মহড়ায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমানের পাশাপাশি অন্যান্য জঙ্গি বিমানও অংশ নেবে। এই মহড়ার জন্য অস্ট্রেলিয়া একটি রিফুয়েলিং বিমান মোতায়েন করবে। বিমান মহড়া চলাকালে স্থলে থাকা সাহায্যকারী বাহিনীগুলো আক্রমণের মুখে তাদের ঘাঁটি রক্ষা ও জীবন বাঁচানোর প্রশিক্ষণ দেবে বলে মার্কিন বিমান বাহিনী জানিয়েছে।

গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার তাদের ১২ দিনব্যাপী হোগুক ২২ ফিল্ড অনুশীলন শেষ করেছে। এ মহড়ায় উভয়চার যানের মধ্যমে তীরে নামা ও নদী পার হওয়ার মহড়া দেয়া হয়েছে। এসব মহড়ার কিছু অংশ মার্কিন বাহিনীও অংশ নিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়