স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

মতবিনিময় সভায় বক্তারা : নারী অধিকার আদায়ে প্রতিবাদী হলেও গণবিচ্ছিন্ন হওয়া যাবে না

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারী নেতৃত্বের কোনো বিকল্প নেই। নারী অধিকার নিয়ে আজো আন্দোলন করে যেতে হচ্ছে। তবে নারী অধিকার হিসেবে প্রতিবাদ করতে গিয়ে গণবিচ্ছিন্ন হওয়া যাবে না। নারী ও পুরুষকে একে অপরের পরিপূরক হিসেবে কাজ করতে হবে। নারীদের কথা বলার চর্চা ও বোধের চর্চা জাগ্রত করতে হবে। নারী অধিকারের চর্চা পরিবারেও করতে হবে।
‘নারী অধিকার : তরুণের ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। গতকাল সোমবার বিকালে বাংলাদেশ মহিলা পরিষদের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মালেকা বানু। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সংস্থার প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
ডা. ফওজিয়া মোসলেম বলেন, নতুন প্রজন্মের কাছে তরুণ সমাজের ভাবনা নারী আন্দোলনকে পরিচিত করার লক্ষ্যেই আজকের এই সভা। একবিংশ শতাব্দীর প্রায় এক চতুর্থাংশ অতিক্রান্ত হয়েছে। বৈশ্বিকভাবে নারীর অধিকার স্বীকৃত হয়েছে, অনেক আইন হয়েছে। তবে অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে এখনো অনেক বাধা আছে। সমাজ সম্পর্কে অধস্তনতার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে তরুণদের সমতার দৃষ্টি গড়ে তোলার আহ্বান জানান তিনি।
মালেকা বানু বলেন, দীর্ঘ আন্দোলনের ফলে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনায় এখন নারী-পুরুষের সমতা এসেছে। পরিবার, সমাজ, কর্মক্ষেত্রে নারীর অবস্থান, জীবনযাত্রা, অংশীদারিত্বে, সমতা-মর্যাদার ক্ষেত্রে যে পরিবর্তন এসেছে; তরুণ প্রজন্ম তা কিভাবে দেখছে, সেটা আলোচনার উদ্দেশে আজকের কর্মসূচির আয়োজন করা হয়েছে। কেননা তরুণদের হাত ধরে আগামী দিনের নারী আন্দোলন অগ্রসর করতে হবে। বক্তারা বলেন, নারীকে সন্তান পালনের পাশাপাশি নিজেকেও প্রতিষ্ঠিত হতে হবে; নারী জন্মগতভাবেই অধিকার নিয়ে এসেছে, সেই অধিকার আত্মবিশ্বাসের সঙ্গে যোগ্যতা নিয়ে তৈরি করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়