ঢাকার রাশিয়ান হাউজ : স্পুতনিক উৎক্ষেপণের ৬৫তম বার্ষিকী উদযাপন

আগের সংবাদ

উত্তপ্ত রাজপথে পাল্টাপাল্টি শোডাউন

পরের সংবাদ

নারীশক্তির ফেয়ারনেস ক্রিমের প্রয়োজন নেই

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কালো মেয়ের রূপে মুগ্ধ দেবতা শিবও অথচ এই সমাজই মনে করে সুন্দর মেয়ে মানেই তার গায়ের রং হতে হবে ফর্সা। ২০২২ সালে দাঁড়িয়েও সমাজের চোখ একই রয়ে গেছে। বাড়ির বউ থেকে সিনেমার নায়িকা, ফর্সা মেয়ের কদর সব জায়গাতেই বেশি। ঠিক এই কারণেই আমাদের দেশে যে ক্রিম সবচেয়ে বেশি বিক্রি হয় তা হলো ফেয়ারনেস ক্রিম।
কিন্তু সেই সমাজেই বিশাল সমারোহে আরাধনা করা হয় কালীর, যার গায়ের রং অন্ধকারের ন্যায়।
কালীপূজার দিন সমাজের এই দুই বিপরীতধর্মিতাই সামাজিক মাধ্যমে তুলে ধরেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। নারীশক্তির ফেয়ারনেস ক্রিমের প্রয়োজনীয়তা নেই তাই বার্তা দিতে চেয়েছেন অভিনেত্রী। কালীপূজা মানেই শক্তির আরাধনা। কারণ কালী ঠাকুর হলেন শক্তির দেবী। সেই শক্তির দেবী কিন্তু ফর্সা নন, তার গায়ের রং কালো। আর সেই গায়ের রং তাকে দমিয়ে রাখতে পারেনি। অর্থাৎ ফর্সা না হওয়া কোনো খামতি নয়।
পুরো না হলেও ধীরে ধীরে কিছুটা হলেও বদলেছে সমাজের দৃষ্টিকোণ। ফর্সা হতে ফেয়ারনেস ক্রিমকে যারা অপরিহার্য মনে করেন আর ফর্সা মানেই সে বিশ্বজয় করতে পারে এই ধারণাকেই বদলে দেয়ার সময় এসেছে। গায়ের রঙের সঙ্গে না সৌন্দর্যের সম্পর্ক আছে নাকি বিশ্বজয়ের। ঠিক এই কারণেই ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। অনেক অভিনেত্রীই ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন দিতে অস্বীকার করেছেন।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়