সারাদেশে দিন-রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে

আগের সংবাদ

চাপ কমাবে আইএমএফের ঋণ : সাড়ে চার বিলিয়ন ডলার চায় বাংলাদেশ, আলোচনার জন্য বুধবার ঢাকায় আসছে প্রতিনিধিদল

পরের সংবাদ

সিলেটের তুশা শিন্নী

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রেসিপি ও ছবি : শারমিন সুর্মি

উপকরণ: ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, পানি ২ কাপ, ঘি ১ কাপ, তেজপাতা ২ টি, এলাচ ৫ টি/৬ টি, দারুচিনি ৩ টি/৪ টি ও কিসমিস পছন্দমত। সাজানোর জন্য বাদাম কুচি (কাজু বাদাম, পেস্তা বাদাম)
প্রস্তুত প্রনালি: শিন্নী রান্নার জন্য প্রথমে চিনির সিরা তৈরি করতে হবে। চুলায় একটি হাড়িতে চিনি, পানি, তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে মাঝারি আঁচে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। সিরায় বলক আসলে চুলা বন্ধ করে সিরা ঠান্ডা করে নিতে হবে। অপরদিকে চুলায় আরেকটি প্যান বসিয়ে তাতে ময়দা দিয়ে লো আঁচে নেড়েচেড়ে বাদামী করে ভেজে নিতে হবে।ময়দা বাদামী রঙের হলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। ময়দা ঠান্ডা হলে একটি প্যানে ঘি আর ভাজা ময়দা দিয়ে নেড়েচেড়ে ভালো ভাবে মিশিয়ে চুলায় মাঝারি আঁচে ৩/৪ মিনিট ভেজে নিতে হবে।চিনির সিরা ছাঁকনির সাহায্যে ছেকে গরম মসলা আলাদা করে নিতে হবে।ঘি আর ময়দা ৩/৪ মিনিট ভাজা হলে তাতে ছেঁকে রাখা সিরা দিয়ে দিতে হবে।মাঝারি আঁচে নেড়েচেড়ে শিন্নী রান্না করতে হবে।রান্নার মাঝে পছন্দমত পরিমানে কিশমিশ দিতে হবে।শিন্নী ঘন হয়ে যখন প্যান থেকে আলাদা হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে উপরে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়