৫ জন গ্রেপ্তার : বিমানের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস

আগের সংবাদ

ব্যর্থ মেটার হরাইজন ওয়ার্ল্ডস

পরের সংবাদ

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ : নির্বাচনী প্রতিশ্রæতি আদায়ে সারাদেশে গণঅনশন আজ

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সংখ্যালঘু জনগোষ্ঠীর স্বার্থ ও অধিকার রক্ষায় দেয়া আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রæতি বাস্তবায়নের দাবিতে আজ শনিবার সারাদেশে সকাল-সন্ধ্যা গণঅনশন কর্মসূচি পালন করবে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। ঢাকায় এ কর্মসূচি পালিত হবে শাহবাগ চত্বরে।
গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারি দল আওয়ামী লীগ তাদের নির্বাচনি ইশতেহারে সংখ্যালঘু জনগোষ্ঠীর স্বার্থ ও অধিকার রক্ষায় বেশ কিছু প্রতিশ্রæতি দিয়েছিল। কিন্ত এ পর্যন্ত এসব দাবি পূরণে সরকারের কোনো উদ্যোগ প্রত্যক্ষভাবে দৃশ্যমান না হওয়ায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের অপরাপর সংগঠনসমূহের সমন্বিত করে ঐক্যবদ্ধভাবে সরকারি দলের নির্বাচনী প্রতিশ্রæতি বাস্তবায়নের দাবিতে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা দেয়। এর প্রাথমিক পর্যায়ে চলতি বছরের ২৪ মার্চ রাজধানীর শাহবাগ চত্বরে আয়োজিত এক সমাবেশ থেকে প্রায় ২ লাখ ৫০ হাজার লোকের গণস্বাক্ষর সম্বলিত এক স্মারকলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেয়। এরপরও পেরিয়ে গেছে ৯০ দিন। কিন্তু প্রতিশ্রæতি বাস্তবায়নে কোনো উদ্যোগ দেখা না যাওয়ায় কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে গত ১৬ জুলাই সারাদেশে একই দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে সংগঠনটি। রাজধানীতে এ কর্মসূচি পালিত হয় জাতীয় শহীদ মিনার চত্বরে। কিন্তু এরপরেও সরকারের কোনো উদ্যোগ না থাকায় ঐক্য পরিষদ আজ দেশব্যাপী কর্মসূচি পালন করছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এতে বলা হয়, ঐক্য পরিষদের নেতৃত্বে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু ঐক্যমোর্চা রাজধানী ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানের মহাসমাবেশ থেকে সংখ্যালঘু স্বার্থবান্ধব বেশ কয়েকটি দাবি উত্থাপন করে তা মেনে নেয়ার জন্য দেশের সব রাজনৈতিক দলের কাছে আবেদন জানায়। এরই প্রেক্ষিতে প্রায় সবকটি গণতান্ত্রিক রাজনৈতিক দল আলাদাভাবে তাদের ঘোষিত নির্বাচনী প্রতিশ্রæতিতে কোনো কোনো দাবি মেনে নেয়ার অঙ্গীকার ব্যক্ত করে।
সরকারি দল আওয়ামী লীগ তাদের ঘোষিত নির্বাচনী প্রতিশ্রæতিতে জাতীয় সংখ্যালঘু মন্ত্রণালয়ের দাবি ছাড়া অন্যসব দাবি মেনে নেয় এবং এ মর্মে প্রতিশ্রæতি দেয় যে আওয়ামী লীগ ক্ষমতায় এলে সংখ্যালঘু সুরক্ষা আইন, বৈষম্য বিলোপ আইন ও দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন প্রণয়ন করবে; জাতীয় সংখ্যালঘু কমিশন ও সমতলের আদিবাসীদের জন্যে পৃথক ভূমি কমিশন গঠন করবে; অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন, পার্বত্য শান্তিচুক্তি ও পার্বত্য ভূমি কমিশন আইনের দ্রুত বাস্তবায়ন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়