সারাদেশে দিন-রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে

আগের সংবাদ

চাপ কমাবে আইএমএফের ঋণ : সাড়ে চার বিলিয়ন ডলার চায় বাংলাদেশ, আলোচনার জন্য বুধবার ঢাকায় আসছে প্রতিনিধিদল

পরের সংবাদ

ব্যর্থ মেটার হরাইজন ওয়ার্ল্ডস

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভিন্ন অভিজ্ঞতা প্রদানে ও ব্যবহারকারীদের আকৃষ্টে ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ হরাইজন ওয়ার্ল্ডস চালু করলেও সে লক্ষ্য অর্জনে ব্যর্থ মেটা। প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ নথির তথ্যানুযায়ী, সাত মাসে প্রতিষ্ঠানটি প্রায় এক লাখ ব্যবহারকারী হারিয়েছে। দুর্দশার বিষয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল প্রথম প্রতিবেদন প্রকাশ করে।চলতি বছর শেষ হওয়ার আগেই হরাইজনের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা পাঁচ লাখে নেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল মেটা। কিন্তু ব্যবহারকারীদের অনাগ্রহ সে লক্ষ্যমাত্রা পূরণের প্রতিবন্ধকতায় পরিণত হয়েছে-

অভ্যন্তরীণ নথিপত্র বিশ্লেষণ শেষে প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চলতি বছরের ফেব্রুয়ারিতে হরাইজন ওয়ার্ল্ডস তিন লাখ ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করলেও এরপর আর সে ধারা ধরে রাখতে পারেনি।
হরাইজন ওয়ার্ল্ডসের ভার্চুয়াল দুনিয়ায় গেম খেলা থেকে শুরু করে অ্যাভাটারের মাধ্যমে একে অন্যের সঙ্গে আড্ডা দেয়ার এবং নতুন মানুষের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ রয়েছে। দ্য ভার্জ জানায়, যুক্তরাষ্ট্র ও কানাডার কোয়েস্ট হেডসেট ব্যবহারকারীদের জন্য অ্যাপটি উন্মুক্ত করার পর প্লাটফর্মটির ব্যবহারকারী সংখ্যা ১০ গুণ বেড়েছিল। মেটার কোয়েস্ট ২ হেডসেট বাজারে আসার পর ব্যবহারকারী আরো বেড়েছিল। তবে জার্নালে প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, মেটাভার্স অ্যাপ নিয়ে বর্তমানে মালিকানাধীন প্রতিষ্ঠানকে নতুন করে ভাবতে হচ্ছে।
হরাইজন ওয়ার্ল্ডসে নিজেদের পছন্দানুযায়ী ভার্চুয়াল দুনিয়া তৈরির সুযোগও রয়েছে। ফেব্রুয়ারিতে মেটা জানিয়েছিল, তাদের প্লাটফর্মে ১০ হাজারের বেশি এমন ভার্চুয়াল জগৎ আছে। কিন্তু প্রতিবেদন বলছে, এ জগতের মধ্যে মাত্র ৯ শতাংশ নিয়মিত ৫০ জনের বেশি ব্যবহারকারী পাচ্ছে। আর প্লাটফর্মটি মাস খানেক ব্যবহারের পর বেশির ভাগই আর ফেরত আসছে না। সংশ্লিষ্ট বিষয়ে মেটার এক মুখপাত্র ওয়াল স্ট্রিট জার্নালকে বনে, মেটাভার্স পরিকল্পনা একটি দীর্ঘমেয়াদি প্রচেষ্টা এবং এর উন্নয়নকাজ অব্যাহত রাখবে কোম্পানি। মাসের প্রথম সপ্তাহে মেটাভার্স প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট ভিশাল শাহর মেমো দেখে ভার্জ জানিয়েছিল, হরাইজন ওয়ার্ল্ডস নিয়ে এর নির্মাতাদেরই কোনো আগ্রহ নেই। নিজস্ব কর্মীদের প্লাটফর্মটি ব্যবহারে উদ্বুদ্ধ করতে রীতিমতো হুমকিধামকি দিতে হচ্ছে ভিশাল শাহকে। তারপরও বাড়ছে না আগ্রহ। এছাড়া নানা কারিগরি ত্রæটির কারণে অ্যাপ ব্যবহারের সময়ে ভোগান্তিতে পড়ছে সাধারণ ব্যবহারকারীরা। প্লাটফর্মে নতুন নতুন ফিচার যোগ করতে এবং কারিগরি ত্রæটি ও বাগ দূর করতে অ্যাপের পুরো নির্মাতা দল ২০২২ সালের বাকি সময়ে জন্য কোয়ালিটি লকডাউনে থাকার কথাও মেমোতে উল্লেখ করেছিলেন শাহ। সূত্র: সিনেট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়