৫ জন গ্রেপ্তার : বিমানের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস

আগের সংবাদ

ব্যর্থ মেটার হরাইজন ওয়ার্ল্ডস

পরের সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্ষপূর্তি : নতুন কোনো কলেজে অনার্স কোর্স চালুর পরিকল্পনা নেই

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আপাতত নতুন কোনো কলেজে অনার্স কোর্স (স্মাতক সম্মান) চালুর পরিকল্পনা নেই বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, গত দুই বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয় নতুন করে আর অনার্সের অধিভুক্তি দিচ্ছে না। তবে অদূর ভবিষ্যতে খুব প্রয়োজন হলে যাচাই-বাছাই করে অধিভুক্তি করা হতে পারে।
গতকাল শুক্রবার সকালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৩০ বছর উপলক্ষে রাজধানীতে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
উপাচার্য বলেন, একাডেমিক মাস্টারপ্ল্যান হচ্ছে। দক্ষতাভিত্তিক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করা হবে। আগামী বছরের শুরু থেকে পর্যায়ক্রমে এসব কোর্স চালু হবে। এ ধরনের মোট ১২টি ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে।
কোর্সগুলো হল- ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ এন্ড অ্যারাবিক, অন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম এন্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট এন্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি ও সিকিউরিটি ম্যানেজমেন্ট।
অনার্স চালু আছে এমন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক সংকট প্রসঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কিছুই করার নেই। কারণ আমরা শিক্ষক নিয়োগ, পোস্টিং কিংবা বদলি করি না। সরকারি কলেজে শিক্ষা নিয়োগ দেয়া হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে। তাদের আমরা বারংবার এই অনুরোধ করেছি- পর্যাপ্ত শিক্ষক দেয়ার জন্য। আর বেসরকারি কলেজে আমরা বলতে পারি যে, এখন শিক্ষক নেই, শিক্ষক না দিলে আমরা এফিলিয়েশন দিব না।
অধ্যাপক মশিউর রহমান বলেন, স্নাতকের (সম্মান) ৩১টি বিষয়ে সিলেবাস পরিমার্জনের কাজ চলছে। আশা করছি আগামী ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে তা কার্যকর হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়