মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ : ফরহাদকে সরানো হচ্ছে, মুস্তাফিজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ

আগের সংবাদ

সব দলকেই নির্বাচনে চাই

পরের সংবাদ

সাড়ে ৫শ প্রতিষ্ঠানের ইএফডি মেশিনে ভ্যাট আসেনি

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের ৫টি কমিশনারেট ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রামে বিভিন্ন প্রতিষ্ঠানে স্থাপিত ৫৩৮টি ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও এসডিসির মাধ্যমে কোনো ভ্যাট সংগ্রহ হয়নি। সেপ্টেম্বর মাসে ওই মেশিনগুলো থেকে কেন রাজস্ব আসেনি তার কারণ খতিয়ে দেখতে কমিশনারেটগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।
গতকাল বুধবার এনবিআরের সম্মেলন কক্ষে ইএফডি লটারি ড্র উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এনবিআর সদস্য (মূসক মূল্যায়ন ও বাস্তবায়ন) মইনুল খান এ বিষয়ে বলেন, ৫৩৮টি প্রতিষ্ঠানে স্থাপিত ইএফডি ও এসডিসি মেশিন দিয়ে কেন রাজস্ব সংগ্রহ হয়নি বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সংশ্লিষ্ট কমিশনারেটকে কমিটি গঠন করে খতিয়ে দেখার নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, হয়তো মেশিনগুলোতে কোনো টেকনিক্যাল সমস্যা থাকতে পারে। প্রকৃত কারণ উদঘাটন করে এনবিআরকে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। বর্তমানে দেশে মোট ৭ হাজার ৮৩২টি ইএফডি ও এসডিসি স্থাপন করা হয়েছে।
গতকাল বুধবার ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ২১তম লটারির ড্র অনুষ্ঠিত হয়। সেপ্টেম্বর মাসের চালানের ওপর ভিত্তি করে লটারির ড্র অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত মাসে ইএফডি যন্ত্র ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের কেনাকাটার চালানপত্র কুপন হিসেবে লটারিতে ব্যবহার করা হয়। ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার এক লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (৫টি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেয়া হবে। লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর পত্রিকায় ফল প্রকাশ করা হবে। গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। তখন ১০১ জন বিজয়ীর ইনভয়েস নম্বর ঘোষণা করা হয়। ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনের মাধ্যমে ভ্যাট প্রদানকারীদের পুরস্কৃত করতে এ লটারি অনুষ্ঠিত হয়। ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ইএফডি মেশিন চালু করে এনবিআর। ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে রাজস্ব বোর্ডের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।
অনুষ্ঠানে আরো জানানো হয়েছে, ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের মাধ্যমে সেপ্টেম্বর মাসে ভ্যাট এসেছে ২৯ কোটি ৯৭ লাখ টাকা। দেশের ৫টি কমিশনারেট (ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রাম) স্থাপিত ইএফডি ও এসডিসির মাধ্যমে ৩২ লাখ ২৪ হাজার চালানের বিপরীতে ওই রাজস্ব আদায় হয়। তার আগের মাস আগস্টে ইএফডির মাধ্যমে ভ্যাট এসেছিল ৩৭ কোটি ৬১ লাখ টাকা।
ড. মইনুল খান আরো বলেন, ইএফডি মেশিনের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। গত অর্থবছরের তুলনায় চলতি বছরের আগস্টে ইনভয়েসিং ও রাজস্ব আদায়ে ভালো প্রবৃদ্ধি হয়েছে। সেপ্টেম্বর মাসে ইএফডির মাধ্যমে ভ্যাট এসেছে ২৯ কোটি ৯৭ লাখ টাকা। ৫টি কমিশনারেট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৭ হাজার ৮৩২টি ইএফডি ও এসডিসি স্থাপন করেছে। তিনি বলেন, আমরা মনে করি এই সেক্টরে যুগান্তকারী পরিবর্তন এসেছে।
যখন ৩ লাখ মেশিন বসানো হবে, তখন দীর্ঘমেয়াদে আরো সফলতা আসবে। এজন্য সচেতনতা আরো বাড়ানোর প্রয়োজন রয়েছে।
প্রসঙ্গত, ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়। ক্রেতাদের ভ্যাট দিতে উৎসাহিত করার জন্য এই লটারির আয়োজন করা হয়। প্রতি মাসের ৫ তারিখ বা ৫ তারিখ সরকারি ছুটির দিনে সম্ভব না হলে পরের কর্মদিবসে লটারির ড্র অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়