হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

মাহবুব আলী : মাস্টারপ্ল্যান বাস্তবায়নে নতুন যুগে প্রবেশ করবে পর্যটন খাত

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বাংলাদেশের পর্যটন খাত নিয়ে তৈরি করা মাস্টারপ্ল্যান বাস্তবায়ন হলে তা জিডিপিতে ১০ শতাংশ অবদান রাখবে। এ বছরের ডিসেম্বরে এই মাস্টারপ্ল্যান প্রণয়নের কাজ শেষ হবে। ট্যুরিজম মাস্টারপ্ল্যান বাস্তবায়নের মাধ্যমে দেশের পর্যটন নতুন যুগে প্রবেশ করবে।
বিশ্ব ট্যুরিজম দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে আয়োজিত দিনব্যাপী অনুষ্ঠানমালার শুরুতে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এর আগে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে পর্যটন ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ছাড়াও ট্যুর অপারেটর সংশ্লিষ্টরা অংশ নেন। শোভাযাত্রা শেষে মন্ত্রী বাংলাদেশ পর্যটন করপোরেশনের খাদ্য উৎসব ও লাইভ কুকিং শো উদ্বোধন করেন। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। উদ্বোধনী আয়োজন শেষে তিনটি সেমিনারের আয়োজন করা হয়।
বেসামরিক বিমান পরিবহন পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আবু তাহের মুহাম্মদ জাবের। বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান ড. সন্তোষ কুমার দেব। আরো বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আলী কদর, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোকাম্মেল হোসেন, ট্যুরিস্ট পুলিশের প্রধান ডিআইজি ইলিয়াস শরীফ, সাবেক অতিরিক্ত সচিব রেজাউল করিম এবং ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) সভাপতি শিপলুল আজম কোরেশী প্রমুখ।? অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. অলিউল্লাহ। আলোচনা সভা শেষে সারাদেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রের তোলা ছবি নিয়ে প্রতিযোগীদের বিজয়ীদের মাঝে তিন ফটোগ্রাফারকে পুরস্কার তুলে দেন প্রতিমন্ত্রী মাহবুব।
মাহবুব আলী বলেন, আমাদের ইতিহাস ও ঐতিহ্যের ওপর আঘাত এসেছে। মূল্যবোধগুলোকে পদাঘাত করা হয়েছে। সময় এসেছে এগুলো রিকভারি করার। আমাদের মূল্যবোধ ধরে রাখতে হবে। মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা ধারণ করে আমাদের প্রতিশ্রæতিগুলো বাস্তবায়ন করতে হবে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা কাজ করছি। বিশ্বে আমরা গার্মেন্টস রপ্তানির ক্ষেত্রে তৃতীয় হয়েছি। এটা অনেক শক্তিশালী প্রতিযোগিতা। আবার এক মাসের ব্যবধানে আমরা দ্বিতীয়তে এসেছি। তিনি বলেন, পর্যটনকে কেন্দ্র করে বিশ্বের অনেক দেশ বহু দূর এগিয়েছে। কিন্তু আমাদের দেশের বিভিন্ন জেলা-উপজেলা এর চেয়ে বেশি তথ্য উপাত্ত রয়েছে। অনেকের বক্তব্যই এসেছে এটি সবার সামনে তুলে ধরার জন্য। সামনে আমরা আরো চেষ্টা করব দীর্ঘ সময় পরিকল্পনা করে এই আয়োজন করার। একজন অতিরিক্ত জেলা প্রশাসককে পর্যটনের জন্য ডেডিকেটেড করার চেষ্টা করব।
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, অনেকেই মনে করে বাংলাদেশে শুধু সুন্দরবন আছে। কিন্তু পশ্চিমবঙ্গেও যে একটি সুন্দরবন আছে তারা জানে না। দিন দিন বাঘের সংখ্যা কমছে। এর প্রধান কারণ হচ্ছে বাঘ পশ্চিমবঙ্গের অংশে থাকা সুন্দরবনে চলে যাচ্ছে। ?????আমাদের এখানে বাঘের সংখ্যা কমছে কলকাতায় বাড়ছে।
উদ্বোধনী আয়োজন শেষে ‘পর্যটনে নতুন ভাবনা : বাংলাদেশের বিনোদন পার্ক’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। বাপা’র সমন্বয়কারী উজ্জ্বল কুমার বসাকের সঞ্চালনায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম গোলাম কিবরিয়ার সভাপতিত্বে সেমিনারে আলোচনায় অংশ নেন নন্দন পার্ক লিমিটেডের নির্বাহী পরিচালক নাহাস পাশা, ভিন্ন জগত এমিউজমেন্ট পার্ক লিমিটেডের নির্বাহী পরিচালক তৌহিদ আহমেদ বাপ্পী। মূল আলোচক ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব এমিউজমেন্ট পার্ক এর উপদেষ্টা জি এম মোস্তাফিজুর রহমান। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কনকর্ড এন্টারটেইনমেন্ট লিমিটেডের নির্বাহী পরিচালক অনুপ কুমার সরকার।
বক্তারা বলেন, করোনার কারণে বাংলাদেশের বিনোদন পার্কগুলো একবারে ধ্বংসের দ্বারপ্রান্তে। করোনাকালীন নানা খাতকে সরকার প্রণোদনা দিলেও এই খাতকে কোনো প্রণোদনা দেয়নি। এই খাতকে আন্তর্জাতিক মানের করতে সরকারের সহযোগিতা ছাড়া সম্ভব নয়।
‘গন্তব্যে নিরাপত্তা ঝুঁকি : বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের করণীয়’ শীর্ষক অপর এক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ট্যুরিস্ট পুলিশ সুপার (প্লানিং এন্ড অপারেশন) সরদার নূরুল আমিন। আলোচনা করেন ট্যুর অপারেটর এসোসিয়েশনের (টোয়াব) সভাপতি শিবলুল আজম কোরেশী, ঢাকা রিজিওনের ট্যুরিস্ট পুলিশ সুপার ড. মো. আশরাফুর রহমান, ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. ইলিয়াস শরীফ। সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও আবু তাহের মুহাম্মদ জাবের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়