হাজারীবাগের বিস্ফোরণ : পা হারানো দিলীপসহ শঙ্কাজনক অবস্থায় ২

আগের সংবাদ

পাঁচ কারণে বাড়ছে ডেঙ্গু!

পরের সংবাদ

মার্কিন গোয়েন্দাকে নাগরিকত্ব দিল রাশিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নজরদারিতে বা গুপ্তচরবৃত্তিতে সিআইএর তুলনায় কেজিবি যুগ যুগ ধরেই এগিয়ে। সাম্প্রতিক মার্কিন নির্বাচন থেকে ইউক্রেন যুদ্ধ পর্যন্ত সব ক্ষেত্রেই তথ্য আহরণ বা গোয়েন্দাগিরিতে রাশিয়া যুক্তরাষ্ট্র থেকে এগিয়ে আছে। আর এর সর্বশেষ উদাহরণ হলো যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা-এনএসএ’র সাবেক পরামর্শক এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ায় নিয়ে আসা। শুধু তাই নয় তাকে রাশিয়ার নাগরিকত্ব দেয়া হয়েছে। গতকাল সোমবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন স্লোডেনের নাগরিকত্ব অনুমোদন করেছেন।
এনএসএ’র কম্পিউটার গোয়েন্দাবৃত্তিসংক্রান্ত পরামর্শক হিসেবে চুক্তিভিত্তিক কাজ করতেন এডওয়ার্ড স্নোডেন। এনএসএ’র নজরদারিসংক্রান্ত একের পর এক গোপন নথি ফাঁস করে আলোচনায় আসেন তিনি। যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার এড়াতে ২০১৩ সালে রাশিয়ায় আশ্রয় নেন স্নোডেন। ৯ বছর ধরে সেখানেই আছেন তিনি।
গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের মুখোমুখি করতে কয়েক বছর ধরে রাশিয়ার কাছ থেকে স্নোডেনকে ফেরত চাইছে যুক্তরাষ্ট্র। সোমবার ৭২ জন বিদেশিকে রুশ নাগরিকত্ব দেয়ার একটি আদেশে স্বাক্ষর করেন পুতিন। এ তালিকায় ৩৯ বছর বয়সি স্নোডেনও আছেন। তবে এ ব্যাপারে স্নোডেন তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানাননি। তবে তার আইনজীবী বলেছেন, স্নোডেনের স্ত্রী লিন্ডসে মিলও রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করবেন। ২০২০ সালে এ দম্পতির এক ছেলেসন্তান হয়েছে। এর আগে ২০২০ সালে স্নোডেনকে রাশিয়ার স্থায়ী বাসিন্দা হিসেবে স্বীকৃতি দেয়া হয়। এর মধ্য দিয়ে তার জন্য রুশ নাগরিকত্ব অর্জনের দুয়ার খুলে যায়।
যুক্তরাষ্ট্রের আপিল আদালতের এক পর্যবেক্ষণে বলা হয়, স্নোডেন এনএসএ’র যে নজরদারিমূলক কর্মকাণ্ডের তথ্য ফাঁস করেছিলেন সে কর্মকাণ্ড গুলো অবৈধ ছিল। একই সঙ্গে যে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা প্রকাশ্যে এ ধরনের নজরদারিমূলক কর্মকাণ্ডের পক্ষে যুক্তি দেখাচ্ছিলেন, তারা সত্য বলেননি বলেও ওই পর্যবেক্ষণে উল্লেখ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়