সোনারগাঁওয়ে দলিল লিখককে হত্যা স্ত্রী আটক

আগের সংবাদ

জন্মদিনের শুভেচ্ছা : জননেত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশের রূপকার

পরের সংবাদ

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া : পিয়ংইয়ংয়ের হুমকির মধ্যেই যৌথ মহড়া

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উত্তর কোরিয়ার হুমকির মধ্যেই যৌথ সামরিক মহড়া শুরু করল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। উ. কোরিয়ার স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চালানোর একদিন পর গতকাল সোমবার কোরীয় উপদ্বীপে মহড়া শুরু করেছে দুই দেশ। খবর এপি। পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল সোমবার কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলে মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানসহ অন্যান্য যুদ্ধ জাহাজ দক্ষিণ কোরিয়ার জাহাজের সঙ্গে মহড়ায় নামে। রোনাল্ড রিগান গত পাঁচ বছরের মধ্যে প্রথমবার দেশটিতে প্রবেশ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
দুই দেশের মহড়ার আগের দিন একটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে কিম জনের উনের দেশ। এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে প্রতিবেশী জাপান ও দক্ষিণ কোরিয়ার সরকার। তাদের অভিযোগ, পিয়ংইয়ংয়ের কার্যক্রম এই অঞ্চলের জন্য মারাত্মক হুমকি।

মহড়া চলা অবস্থায় পিয়ংইয়ং ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে বলে শঙ্কা জানিয়েছে দুই দেশ। এই ধরনের অস্ত্র পরীক্ষা চালানোতে দেশটির ওপর নিষেধাজ্ঞা রয়েছে।
মহড়ার প্রসঙ্গে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, চারদিনের মহড়ার লক্ষ্য হলো উত্তর কোরিয়ার উসকানি প্রতিহত করা। পাশাপাশি নিজেদের সক্ষমতা বৃদ্ধি করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়