মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

মার্কিন যুক্তরাষ্ট্র : রাতারাতি ৯ হাজার কোটি ডলার খোয়াল শীর্ষ ধনীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনকুবেররা রাতারাতি ৯ হাজার ৩০০ কোটি ডলারের সম্পদ খুইয়েছেন। দেশটির ধারণার চেয়ে বেশি মূল্যস্ফীতির তথ্য পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব ফেললে স্থানীয় সময় গত মঙ্গলবার এমন ক্ষতির মুখে পড়েন তারা। এক দিনের লোকসান হিসাবে এটি এ যাবৎকালের নবম সর্বোচ্চ।
এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বেশি সম্পদ খুইয়েছেন আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস। একদিনে তার সম্পদ কমেছে ৯৮০ কোটি ডলার। টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্কের সম্পদ কমেছে ৮৪০ কোটি ডলার। ৫৬০ কোটি ডলারে সম্পদ হারিয়েছেন ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার সিইও মার্ক জাকারবার্গ।
আরেক মার্কিন ধনকুবের ল্যারি পেজ ৫২০ কোটি ডলার খুইয়েছেন। সের্গেই ব্রিন, স্টিভ বালমার ও বার্নার্ড অরনল্ট ৪০০ কোটি ডলারের বেশি সম্পদ হারিয়েছেন। ধনকুবের ওয়ারেন বাফেট ও বিল গেটসের সম্পদ যথাক্রমে ৩৪০ কোটি ও ২৮০ কোটি ডলার কমেছে।

মার্কিন পুঁজিবাজারে ব্যাপক শেয়ার বিক্রির ফলে এই লোকসান গুনতে হচ্ছে ধনকুবেরদের। কারণ, বিনিয়োগকারীদের বাজি হলো- মূল্যস্ফীতি ধারণার চেয়ে বেশি হওয়ায় ফেডারেল রিজার্ভ আরও আক্রমণাত্মকভাবে সুদহার বাড়াবে।
এসঅ্যান্ডপি ৫০০-এর পতন হয়েছে ৪ দশমিক ৪ শতাংশ, যা ২০২০ সালের জুনের পর সর্বোচ্চ। নাসডাক ১০০-এর সূচক ৫ দশমিক ৫ শতাংশ কমেছে, যা ২০২০ সালের মার্চের পর সর্বোচ্চ। ওই সময় এই পুঁজিবারের সূচকের ১২ শতাংশের বেশি পতন হয়েছিল।
পুঁজিবাজার ও ধনকুবেরদের সম্পদের জন্য চলতি বছরের ধারাবাহিক বাজে দিনগুলোর মধ্যে এটি সর্বশেষ। শুধু জুন মাসে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েলের আট মিনিটের একটি বক্তৃতার পর এই ধনকুবেররা ৭ হাজার ৮০০ কোটি ডলার খুইয়েছেন।
সর্বোপরি চলতি বছরের শুরু দিকে বিশ্বের ৫০০ সবচেয়ে ধনীর যে পরিমাণ সম্পদ ছিল, এখন তা থেকে ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার কম আছে। জাকারবার্গ ৬ হাজার ৮৩০ কোটি ডলার খুইয়েছেন, যা তাঁর সম্পদের ৫৪ ভাগ। বিন্যান্সের সিইও চাংপেং ঝাও ৬ হাজার ১০০ কোটি ডলার খুইয়েছেন, যা তার সম্পদের ৬৪ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়