মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

পাকিস্তানের এফ-১৬ বহর : মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত প্যাকেজে উদ্বিগ্ন ভারত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান বহরের রক্ষণাবেক্ষণ ও আধুনিকায়নে যুক্তরাষ্ট্র যে প্যাকেজের ঘোষণা দিয়েছে তাতে উদ্বেগ জানিয়েছে ভারত। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত বুধবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রীকে নয়া দিল্লির উদ্বেগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রের বানানো এ যুদ্ধবিমান পাকিস্তানের সামরিক বাহিনীর অস্ত্রভাণ্ডারের গুরুত্বপূর্ণ অংশ; ইসলামাবাদ এই অত্যাধুনিক বিমান তাদের প্রতিবেশী দেশের বিরুদ্ধে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা নয়া দিল্লির। কয়েকদিন আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানে এফ-১৬ বহরের জন্য নানান সরঞ্জাম বিক্রির একটি চুক্তি অনুমোদন করে বলে যুক্তরাষ্ট্রের বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মূলত লকহিড মার্টিন করপোরেশনই পাকিস্তানকে সেসব সরঞ্জাম সরবরাহ করবে।
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ‘উষ্ণ ও ফলপ্রসূ’ টেলিফোন আলাপের কথা জানিয়ে টুইটারে রাজনাথ সিং লিখেছেন, ‘সম্প্রতি পাকিস্তানের এফ-১৬ বহরের রক্ষণাবেক্ষণ ও আধুনিকায়নে যে প্যাকেজ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র, তা নিয়ে ভারতের উদ্বেগের কথা আমি জানিয়ে দিয়েছি,’
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, দুই প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাষ্ট্র-ভারত প্রতিরক্ষা সহযোগিতার বিষয়টি পর্যালোচনা করেছেন এবং নিজেদের সামরিক বাহিনীর মধ্যে বন্ধন আরো জোরদারে একে অপরকে আশ্বস্ত করেছেন।
ভারতের মতোই পারমাণবিক শক্তিধর রাষ্ট্র পাকিস্তানের বিমানবাহিনী মূলত চীনের বানানো যুদ্ধবিমানের ওপরই বেশি নির্ভরশীল। কিন্তু তাদের বহরে থাকা সবচেয়ে অত্যাধুনিক উড়োজাহাজ হচ্ছে যুক্তরাষ্ট্রের এফ-১৬।
প্রতিবেশী এই দুই দেশ মোট তিনবার যুদ্ধে জড়িয়েছে। ২০১৯ সালে বিতর্কিত অঞ্চল কাশ্মির নিয়ে তাদের মধ্যে হালকা বিমানযুদ্ধও হয়েছে।
সেসময় পাকিস্তান ভারতের একটি জেট ভূপাতিত করার পর নয়া দিল্লি দাবি করেছিল, তারাও পাকিস্তানের একটি এফ-১৬ গুলি করে নামিয়েছে। তবে পাকিস্তান ওই দাবি প্রত্যাখ্যান করে বলেছিল, তাদের কোনো এফ-১৬ ভূপাতিত হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়