মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

কেটে গেছে বৈরী আবহাওয়া : ইলিশ আহরণে সমুদ্রে জেলেরা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি : বৈরী আবহাওয়া শেষে সমুদ্র শান্ত হওয়ায় রুপালি ইলিশের খোঁজে জেলেরা এখন সমুদ্রে ফিরে গেছে। এক সপ্তাহ ধরে নি¤œচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় মাছধরা ট্রলারগুলো মৎস্যবন্দর আলীপুর-মহিপুর, পাথরঘাটাসহ উপকূলীয় এলাকার বিভিন্ন নদ-নদীতে নিরাপদ আশ্রয়ে অবস্থান করছিল। আবহাওয়া অনুকূলে আসায় গত বুধবার রাত থেকে আবার সমুদ্রে ইলিশ ধরতে রওয়ানা হয়েছেন জেলেরা। তবে এখনো অনেক ট্রলার মৎস্যবন্দরে অপেক্ষা করছে। আবহাওয়া পুরোপুরি ভালো হলে এসব ট্রলার মাছ শিকারে যাবে। মহিপুর বন্দরের এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি আলাউদ্দিন বলেন, গত বুধবার রাত থেকে অনেক ট্রলার সমুদ্রে গেছে। আমরা বৃহস্পতিবার বরফ ও বাজার নিয়ে বের হবো।
তিনি আরো বলেন, চলতি বছর সমুদ্রের গতিবিধি অনুমান করা খুবই দুরূহ হয়ে পড়েছে। আগস্ট মাসের মতো আর ভুল করতে চাই না আমরা। তাই আবহাওয়া খারাপ থাকলে বুঝে-শুনে সমুদ্রে যাবো। আলাউদ্দিন মাঝি বলেন, সাগরে অনেক ঝুঁকির মধ্যে থাকি। যদি আমাদের জিপিএস সিস্টেম থাকতো, তাহলে আবহাওয়া খারাপ হলে আমরা জানতে পারতাম। জলদস্যুদের আক্রমণ থেকে রক্ষা পেতাম। ওরা আমাদের আক্রমণ করার সঙ্গে সঙ্গে অন্য জেলে ভাইদের সতর্ক করতে পারতাম।
আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়তদার সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা বলেন, আবহাওয়া মোটামুটি ভালো হওয়ার কারণে অনেক ট্রলার সমুদ্রে মাছ শিকারে যাচ্ছে। তবে স্টাফ, সরঞ্জামাদির সমস্যা থাকার কারণে অনেকে নামতে পারছেন না। দুই একদিনের মধ্যে সবাই মাছ শিকারে যাবে। জেলা আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী বলেন, আজকে আবহাওয়া অনেকটা ভালো হয়েছে। কোথাও কোথাও বৃষ্টি হলেও ঝড়ো হাওয়ার সম্ভাবনা নেই।
এদিকে আবহাওয়া অনুকূলে আসায় গতকাল বৃহস্পতিবার সমুদ্রবন্দর সমূহকে তিন নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। তবে সন্ধ্যা পর্যন্ত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়