মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

কাজী খলীকুজ্জমান আহমদ : দেশে শস্য উৎপাদন অনেক গুণ বেড়েছে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বাংলাদেশ শস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে না পারলেও পূর্বের চেয়ে শস্য উৎপাদন অনেকগুণ বেড়ে গেছে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবীদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।
গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের আয়োজনে আরসি মজুমদার মিলনায়তনে ‘বাংলাদেশের সমসাময়িক কৃষি কাঠামোর পরিবর্তন’ শীর্ষক একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।
এ সময় তিনি বলেন, বাংলাদেশে একসময়ে ফুল ছিল না। কিন্তু, দেশজুড়ে এখন অসংখ্য ফুলের চাষ হচ্ছে। গৃহপালিত পশু, পাখি আগের চেয়ে অনেক বেশি পরিমাণে পালন করা হচ্ছে। যেমনটি আমরা মাছ চাষের ক্ষেত্রেও দেখতে পাই। সার্বিক দিক দিয়ে পূর্বের সময়ের চেয়ে আমরা এগিয়েছি।
তিনি আরো বলেন, এর মধ্যে কারা আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছে এবং কারা এসবের উপকার ভোগ করছে এসব মিলিয়ে অনেক প্রশ্ন উঠে আসে। আর এগুলোর উত্তরের জন্য আমরা ‘সমৃদ্ধি’ নামের একটি কর্মসূচি হাতে নিয়েছি। এখানে একটি ইউনিয়নে সবাইকে অন্তর্ভূক্ত করা হয়। এর মাধ্যমে আমরা প্রথমে একটি জরিপ করি। পরে এই এলাকার অর্থনৈতিক, সামাজিক, বিচারিক অবস্থা এবং অন্য প্রাকৃতিক অবস্থা সম্পর্কে হালনাগাদ করার চেষ্টা করি।
সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন লন্ডনের সোয়াস ইউনির্ভাসিটির প্রফেশনাল রিসার্চ এসোসিয়েটস স্বপন আদনান। তার লেখা ‘গ্রামবাংলার রূপান্তর’ নামক গবেষণা গ্রন্থের আলোকে প্রবন্ধটি উপস্থাপিত হয়।
অধ্যাপক স্বপন আদনান বলেন, গত কয়েক দশকে গ্রামের পরিবারসমূহের মধ্যে সমাজভিত্তিক সম্পর্কের দৃঢ়তা এবং বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে সালিশ-বিচারের কার্যকারিতা নানা কারণে ক্রমশ দুর্বল হয়ে পড়েছে। গ্রামের মানুষের মধ্যে বৈধ কর্তৃত্বের যে প্রথাগত ধারণা ছিল, তা থেকে ক্রমবর্ধমান বিচ্যুতি ঘটেছে। ক্ষমতার ভরকেন্দ্র সরে গেছে সমাজ সালিশ থেকে ইউনিয়ন পরিষদ, থানা-পুলিশ বা রাজনৈতিক পার্টির নেতাকর্মীর হাতে। এভাবে ক্ষমতার বিন্যাস ও অর্থনৈতিক সম্পর্কসমূহ বদলে যাওয়ায় গ্রামীণ সমাজব্যবস্থার কার্যকারিতায় চিড় ধরেছে বহু ক্ষেত্রে। এখান থেকে বের হয়ে আসতে হবে আমাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়