২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

মধ্যপ্রাচ্যের উষ্ণতা বাড়ছে বৈশ্বিক গড়ের দ্বিগুণ হারে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বে উষ্ণতা বৃদ্ধির গড় হারের তুলনায় প্রায় দ্বিগুণ গতিতে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় উষ্ণতা বাড়ছে। এতে অঞ্চলটির জনগণ ও অর্থনীতির ওপর ভয়াবহ প্রভাব পড়ার হুমকি তৈরি হয়েছে। মিসরে জাতিসংঘের কপ২৭ জলবায়ু সম্মেলনকে সামনে রেখে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমন আভাস দেয়া হয়েছে। খবর এএফপির।
রিভিউস অব জিওফিজিক্স সাময়িকীতে প্রথম গত জুনে প্রতিবেদনটি প্রকাশিত হয়।
স¤প্রতি এটি হালনাগাদ করা হয়েছে। গবেষণা প্রতিবেদনে দেখা যায়, মধ্যপ্রাচ্য ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে প্রতি দশকে গড় তাপমাত্রা বৃদ্ধির হার শূন্য দশমিক ৪৫ ডিগ্রি। আর এ সময়ের মধ্যে প্রতি দশকে বিশ্বে গড় তাপমাত্রা বৃদ্ধির হার শূন্য দশমিক ২৭ ডিগ্রি। ১৯৮১ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে এ পরিসংখ্যান উপস্থাপন করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, অবিলম্বে পরিস্থিতির পরিবর্তন না ঘটলে শতাব্দীর শেষ নাগাদ মধ্যপ্রাচ্যের উষ্ণতা পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তা কিছু দেশের মানুষের ন্যূনতম অভিযোজন সক্ষমতার মাপকাঠিকে ছাড়িয়ে যেতে পারে। অর্থাৎ যে মাত্রার উষ্ণতায় মানুষ অভিযোজন করতে পারে, তার চেয়ে বেশি উষ্ণ হবে দেশগুলো। জার্মানিভিত্তিক প্রতিষ্ঠান ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর কেমিস্ট্রি এবং সাইপ্রাসভিত্তিক প্রতিষ্ঠান সাইপ্রাস ইনস্টিটিউট তথ্য দিয়ে এ গবেষণায় সহযোগিতা করেছে। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের গবেষক জোস লেলিভেলদ মনে করেন, উষ্ণতা বৃদ্ধির কারণে জনগণকে স্বাস্থ্যগতভাবে বড় ধরনের চ্যালেঞ্জের মধ্যে পড়তে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়