২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

দোরাইস্বামী : জি-২০ সম্মেলনে আমন্ত্রণ পাবে বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জি-২০ সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানাবে ভারত। ২০২৩ সালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনে বাংলাদেশকে প্রতিবেশী দেশের অংশীদারিত্বের কারণে এই আমন্ত্রণ জানানো হচ্ছে। ঢাকায় নিয়োজিত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দ্বোরাইস্বামী গতকাল বুধবার রাজধানীর গুলশানে ওল্ড ইন্ডিয়া হাউসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
বিদায়ী এ হাইকমিশনার বলেন, প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশকে অতিথি করা হচ্ছে। ২০২৩ সালের সেপ্টেম্বরে জি-২০ সম্মেলন হতে যাচ্ছে। সেই সম্মেলনে বাংলাদেশ অতিথি দেশ হিসেবে অংশ নেবে। যা অনেক ক্ষেত্রে বিভিন্ন বিষয় সম্পর্কে আরো ইতিবাচক হিসেবে কাজ করবে।
প্রসঙ্গত, ভারত আগামী ১ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ৩০ নভেম্বর পর্যন্ত এক বছর মেয়াদে জি ২০-এর সভাপতিত্ব করবে। পরবর্তী সভাপতি হিসেবে গত মঙ্গলবার দেশটি এক ঘোষণায় জি-২০ নিয়ে তার কর্মপরিকল্পনা জানায়। ভারত প্রথমবারের মতো জি-২০র সভাপতির দায়িত্ব নিতে যাচ্ছে। জি-২০ বিশ্বের প্রভাবশালী দেশগুলোর জোট। এতে সভাপতিত্ব আন্তর্জাতিক মঞ্চে ভারতকে তার ব্যবহারিক এজেন্ডা উপস্থাপনের সুযোগ করে দেবে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জি-২০ সভাপতি হিসেবে ভারত আগামী ডিসেম্বর থেকে সারা দেশে ২০০টিরও বেশি বৈঠক আয়োজন করবে। জি-২০ এর রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান পর্যায়ে সম্মেলন আগামী বছরের ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে। আরো জানায়, জি-২০ এর বৈঠক ও শীর্ষ সম্মেলনে কিছু অতিথি দেশ ও আন্তর্জাতিক সংস্থাকে আমন্ত্রণ জানানোর ঐতিহ্য আছে। অতিথি দেশ হিসেবে বাংলাদেশ, মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাতকে আমন্ত্রণ জানাবে ভারত। জি-২০ দেশগুলো হলো- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পরিবেশের জন্য জীবনধারা, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য, কৃষি ও শিক্ষা থেকে শুরু করে বাণিজ্য, দক্ষতা, সংস্কৃতি ও পর্যটন পর্যন্ত ডিজিটাল পাবলিক অবকাঠামো এবং প্রযুক্তি-সক্ষম উন্নয়ন, জলবায়ু অর্থায়ন, বৃত্তাকার অর্থনীতি, বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা, জ্বালানি নিরাপত্তা, সবুজ হাইড্রোজেন, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও স্থিতিস্থাপকতা উন্নয়নমূলক সহযোগিতা, অর্থনৈতিক অপরাধের বিরুদ্ধে যুদ্ধ এবং বহুপক্ষীয় সংস্কারকে ভারত অগ্রাধিকার দেবে।
সংবাদ সম্মেলনে দ্বোরাইস্বামী বলেন, স¤প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে। অনেক বিষয় সম্পর্কে সমঝোতা হয়েছে। আঞ্চলিক, অর্থনৈতিক, সড়ক ও রেলের ক্ষেত্রে উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশের পাশে থাকবে ভারত। দীর্ঘ ১২ বছর পর যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই সঙ্গে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে কুশিয়ারা এবং গঙ্গার পানির বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ বিষয়ে ভবিষ্যতে দুই দেশের মানুষ সুফল পাবে বলেও আশা করেন বিক্রম কুমার দ্বোরাইস্বামী। তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত তাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ঢাকার পাশাপাশি নেপিদো কর্তৃপক্ষের সঙ্গেও কাজ করছে ভারত। এজন্য রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের পরিবেশ তৈরির চেষ্টাও চালাচ্ছে দেশটি।
তিনি বলেন, মিয়ানমার থেকে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া লোকদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসন করতে হবে, এক্ষেত্রে বাংলাদেশের প্রতি ভারতের অকুণ্ঠ সমর্থন আছে। তবে প্রত্যাবাসন হতে হবে স্থায়ী ও নিরাপদ পরিবেশে। আমরা এজন্য ওই পাশেও (মিয়ানমার) কাজ করছি, যেন এই লোকেরা (রোহিঙ্গা) সেখানে নিরাপদে ফিরে যাওয়ার পরিবেশ পায়। আমরা মনে করি, যে কোনো সংকটে কূটনীতিই সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করে। এজন্যই আমরা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে এবং আমাদের বন্ধুরাষ্ট্র বাংলাদেশের পক্ষে কাজ করছি, যেন কার্যকরভাবে এই চ্যালেঞ্জ মোকাবিলা করা যায়।
২০২০ সালের অক্টোবরের শুরুর দিকে ঢাকায় আসেন হাইকমিশনার দোরাইস্বামী। প্রায় দুই বছর ঢাকায় দায়িত্ব পালন শেষে নয়াদিল্লি ফিরে যাচ্ছেন তিনি। ভারতীয় গণমাধ্যমের তথ্য বলছে, ঢাকায় দায়িত্ব পালন শেষে বিক্রম দোরাইস্বামী যুক্তরাজ্যে ভারতের রাষ্ট্রদূত হতে যাচ্ছেন। আর তার স্থলাভিষিক্ত হয়ে বাংলাদেশে হাইকমিশনার হিসেবে আসছেন প্রণয় কুমার ভার্মা। তিনি এর আগে ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়