মাদক দিয়ে ফাঁসানো পুলিশসহ তিনজন কারাগারে

আগের সংবাদ

বাণিজ্যিক জাগরণের সম্ভাবনা > উত্তর-পূর্বের দুয়ার খুলছে : কানেক্টিভিটিতে গুরুত্ব বাংলাদেশ ও ভারতের

পরের সংবাদ

সীমান্তে হত্যা : ছাত্র ফেডারেশনের মশাল মিছিল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বাংলাদেশের স্কুলছাত্র মিনারুল ইসলামকে হত্যা করার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মশাল মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন।
গতকাল সোমবার বিকাল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ সমাবেশ পালিত হয়। বিক্ষোভ সমাবেশ শেষে মশাল মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে তারা।
বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ‘সীমান্তে বিএসএফের প্রতিনিয়ত হত্যা ও অত্যাচার ভারতের সঙ্গে বাংলাদেশের নতজানু সম্পর্কের ফল। দেশের মানুষ ও ছাত্র সংগঠনগুলো প্রতিবাদে নামলে ছাত্রলীগ সেখানে সন্ত্রাসীর মতো হামলা করে। দেশের মানুষের ন্যায্য অধিকার আদায় করতে হলে আওয়ামী লীগ সরকার ও সন্ত্রাসী ছাত্র সংগঠন ছাত্রলীগকে বয়কট করতে হবে।’ এ সময় তারা মানববন্ধনে হামলাকারী ছাত্রলীগের গ্রেপ্তার ও বিচারের দাবি জানান।
ছাত্র ফেডারেশন ঢাকা মহানগর শাখার সভাপতি অনুপম রায় রূপক বলেন, ‘সীমান্তে হত্যা আজ নতুন নয়। তারা কিছু দিন পরপর মানুষ মারে। কিন্তু আমরা কোনো বিচার দেখি না। স্কুলছাত্র মনিরকে বিনা দোষে মারা হলো। আর যখন বাংলার ছাত্ররা প্রতিবাদ জানালো, ছাত্রলীগ তাদের ওপর হামলা করল। ন্যায্য দাবিতে ছাত্ররা মাঠে নামলেই তারা (ছাত্রলীগ) ভয় পায়। সুদিন ফিরিয়ে আনতে এই সন্ত্রাসী সংগঠনকে রুখে দিতে হবে।’
সংগঠনের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক হাসান আল মেহেদী বলেন, ‘পৃথিবীতে ভারত-পাকিস্তান, ভারত-চীনের মতো বড় সীমান্তে বিনা কারণে কাউকে হত্যা করা হয় না। শুধু বাংলাদেশ-ভারত সীমান্তে এসব হয়। কিন্তু আমরা তার বিরুদ্ধে রাষ্ট্রীয় কোনো প্রতিবাদ দেখতে পাই না। সীমান্তে নবম শ্রেণির স্কুলছাত্রকে হত্যা করা হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত তার লাশ ফেরত দেয়নি বিএসএফ। ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের নতজানু সম্পর্কই এর জন্য দায়ী।’
তিনি তার বক্তব্যে ভারতের গণবিরোধী সিদ্ধান্ত ও বাংলাদেশ সরকারের নতজানু সম্পর্কের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।
সমাবেশে বিক্ষোভকারীরা ‘নতজানু পররাষ্ট্রনীতি বাতিল কর, সীমান্তে মানুষ হত্যা বন্ধ কর, সীমান্তে বাংলাদেশি ছাত্র মিনারুল ইসলাম হত্যার বিচার কর’ ইত্যাদি লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।
সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড, কেন্দ্রীয় সদস্য গোলাম মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্য উমামা ফাতেমাসহ কেন্দ্রীয়, ঢাকা মহানগর ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়