একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

২ রুট উদ্বোধন করলেন নৌপ্রতিমন্ত্রী : ঢাকার চারপাশে চলবে স্পিডবোট

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আবারো ঢাকার চারপাশে বৃত্তাকার নৌপথ চালুর উদ্যোগ নিয়েছে। এই পর্যায়ে টঙ্গী নদী বন্দরে স্পিডবোট চালু করা হয়েছে। গতকাল শনিবার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল টঙ্গী নদী বন্দরে স্পিডবোট সার্ভিসের উদ্বোধন করেন।
অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, বিআডিব্লিউটি-এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌপুলিশ প্রধান মো. শফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্লা নজরুল ইসলাম ও জেলা প্রশাসক আনিসুর রহমান উপস্থিত ছিলেন।
এর আগে দুই প্রতিমন্ত্রী টঙ্গী নদী বন্দরে বিআইডব্লিউটি-এর ইকোপার্ক উদ্বোধন করেন।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেসরকারি উদ্যোগে প্রাথমিকভাবে পাঁচটি দ্রুতগামী স্পিডবোট দিয়ে এই সার্ভিস চালু করা হয়েছে। প্রথম পর্যায়ে আব্দুল্লাহপুর থেকে কড্ডা এবং আব্দুল্লাহপুর-উলুখুল (কালীগঞ্জ) পর্যন্ত দুইটি রুটে স্পিডবোট চলাচল করবে। আব্দুল্লাহপুর থেকে কড্ডা রুটের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। স্পিডবোটে এই রুটে চলাচলে ২৫ মিনিট সময় লাগবে। আব্দুল্লাহপুর থেকে উলুখুল (কালীগঞ্জ) যেতে ভাড়া নির্ধারণ করা হয়েছে ১২০ টাকা। এই রুটের ১৯ মিনিট সময় লাগবে।
মন্ত্রণালয় জানিয়েছে, পরবর্তীতে যাত্রী পাওয়া গেলে পর্যায়ক্রমে কড্ডা-গাবতলী এবং গাবতলী-সদরঘাট এই দুই নৌরুটেও স্পিডবোট চালু করা হবে।
এর আগেও ঢাকার চারপাশের ৪টি নদীর ১১০ কিলোমিটারে নৌপথে নৌযান পরিচালনার জোরালো উদ্যোগ নেয়া হয়। এজন্য বিআইডব্লিউটিএ বৃত্তাকার নৌপথের নদী খননসহ ৯টি ল্যান্ডিং স্টেশন নির্মাণের মাধ্যমে নৌপথটি চালু করে।
কিন্তু এই নৌপথে মালামাল পরিবহন ব্যবস্থা গুরুত্ব পেলেও লো-হাইটের ব্রিজ, অতিরিক্ত সময় এবং যাত্রীবান্ধব পরিবেশের অভাবে সাশ্রয়ীমূল্যে যাত্রী পরিবহন বেশিদিন টিকে থাকেনি।
গাবতলী থেকে সদরঘাট পর্যন্ত ওয়াটার বাস চালানো হয়। কিন্তু নানান কারণে এই সার্ভিস বন্ধ হয়ে যায়।
এই অবস্থার পরেও হঠাৎ করে শনিবার আবার টঙ্গীং নদীবন্দরের দুটি রুটে স্পিডবোট দিয়ে আবারো নৌসার্ভিস চালু করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়