একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

শিশুদের হ্যান্ড ফুট মাউথ রোগে শঙ্কায় অভিভাবকরা : আতঙ্কিত না হওয়ার পরামর্শ চিকিৎসকদের

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোভিড-১৯ সংক্রমণ নিয়ে দুশ্চিন্তা যেতে না যেতেই নতুন করে শুরু হয়েছে ‘হ্যান্ড ফুট এন্ড মাউথ’ রোগের আতঙ্ক। শিশুদের, বিশেষ করে ৩ থেকে ৭ বছর বয়সিদের হাত, পা ও মুখে ফুসকুড়ির মতো উপসর্গ নিয়ে শঙ্কায় আছেন অভিভাবকরা। শিশু হাসপাতালসহ বিভিন্ন চিকিৎসাকেন্দ্রে এবং চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে এ রোগ নিয়ে আসা শিশুর সংখ্যা বাড়ছে। শিক্ষা প্রতিষ্ঠানে নেয়া হয়েছে সতকর্তা। তবে চিকিৎসকরা বলছেন, অতি সংক্রামক রোগ দ্রুত ছড়ালেও এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কয়েকদিনের মধ্যেই তা সেরে যায়। আক্রান্ত শিশুদের স্কুলে না পাঠিয়ে বাসায় আলাদা পরিচর্যার কথা বলেছেন তারা।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম সাংবাদিকদের জানান, স্কুলের শিশুদের মধ্যে হ্যান্ড ফুট এন্ড মাউথ রোগে আক্রান্ত হওয়ার বিষয়টি সপ্তাহখানেক আগে তারা জানতে পেরেছেন। এ নিয়ে বিস্তারিত জানতে রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) বলা হয়েছে। অধিদপ্তরও কাজ করছে এবং বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এ রোগ প্রতিরোধের চেষ্টা চলছে। চিকিৎসকরা জানান, কক্সেকিভাইরাস নামের একটি ভাইরাসের আক্রমণে এ রোগ হয়। যুক্তরাষ্ট্রে ‘কক্সেকিভাইরাস এ১৬’ এই রোগটি ছড়ানোর জন্য দায়ী। এছাড়া ‘কক্সেকিভাইরাস এ৬’-ও রোগটি ছড়াতে পারে। এই ধরনে আক্রান্ত হলে লক্ষণগুলো আরো গুরুতর হয়। রোগ হলে শুরুতে শিশুর জ¦র কিংবা অস্বস্তি ভাব হয়। ২/৩ দিনের মধ্যে হাত, পা, হাঁটু ও মুখে ফুসকুড়ি দেখা দেয়। শরীরে ব্যাথা হয়। অনেক শিশুর মুখের ভেতরে, তালুতে ঘা হয়। এতে শিশুরা খেতে পারে না। অনেকের জ্বর হয় না। ফুসকুড়ি সাধারণত এক সপ্তাহ থাকে, এরপর সেরে যায়।
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র সিডিসি বলছে, হ্যান্ড ফুট এন্ড মাউথ রোগটি খুব দ্রুত অন্যকে আক্রান্ত করতে পারে। আক্রান্ত শিশুর নাক, মুখ ও গলা থেকে নিঃসৃত লালা ও শ্লেষ্মা, আক্রান্তের শরীরের ফোসকা এবং মল থেকেও এই রোগের ভাইরাস ছড়াতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়