একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

তিন দিনব্যাপী ইন্টারপা সম্মেলন শুরু শনিবার : দক্ষতা অর্জনের সুযোগ পাবে পুলিশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সম্মেলনে বিভিন্ন দেশের পুলিশিং ব্যবস্থা সম্পর্কে আমরা জানতে পারব। অনেক দেশের পুলিশ সদস্যরা সরাসরি অংশ নেয়ার কারণে অনেক অজানা বিষয়ও জানা সম্ভব হবে। যা আমাদের দক্ষতা বাড়াতে সহায়ক হবে।
আগামী ১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী ১১তম ইন্টারপা সম্মেলন অনুষ্ঠিত হওয়ার বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক। গতকাল শনিবার রাজধানীর মিরপুর ১৪ নম্বরে পুলিশ স্টাফ কলেজে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
পুলিশ স্টাফ কলেজের রেক্টর বলেন, ডিজিটালাইজেশন অফ পুলিশিং প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ইন্টারপা সম্মেলনে এ বছর বাংলাদেশ ছাড়াও ৪৫টি দেশের ১২৭ জন প্রতিনিধি অংশ নেবেন।
৫৯টি দেশের ৭৬টি প্রশিক্ষণ প্রতিষ্ঠান ইন্টারপার সদস্য। ইন্টারপা অগ্রিম তিন বছরের পরিকল্পনা ঠিক করে রাখে। বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোতে থাকা পুলিশ সুপার পদমর্যাদা থেকে মেজর জেনারেল পদমর্যাদার কর্মকর্তারা এই সম্মেলনে উপস্থিত থাকবেন।
তিনি বলেন, এই সম্মেলনের ফলে বিভিন্ন দেশের পুলিশিং ব্যবস্থা সম্পর্কে আমরা জানতে পারব। পুলিশ সদস্যদের আরো দক্ষ হয়ে ওঠার সুযোগ সৃষ্টি হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই সম্মেলনের মধ্য দিয়ে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। সম্মেলনে অংশ নেয়া সদস্যদের দেশের পুলিশের সক্ষমতা ও দেশ সম্পর্কে আমরা জানতে পারব।
প্রসঙ্গত, বিভিন্ন দেশের পুলিশ প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত সংগঠন ইন্টারপা সম্মেলন এ বছর কাজাকিস্তানে হওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে সেখানে তা করা সম্ভব হয়নি। পরবর্তীতে ইন্টারপার সদর দপ্তর তুরস্ক থেকে এ সম্মেলন আয়োজন করার প্রস্তাব দেয়া হলে বাংলাদেশ তাতে সম্মতি দেয়।
এরই ধারাবাহিকতায় ১১তম ইন্টারপা সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামী বছর এ সম্মেলন হবে ভারতে, তার পরবর্তী বছর সৌদি আরবে অনুষ্ঠিত হবে ইন্টারপা সম্মেলন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়