৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

ট্যানারিসহ ৩ কারণে বুড়িগঙ্গার দূষণ বেশি হয়

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সদরঘাট বন্দর, হাজারীবাগের ট্যানারি, শ্যামপুরের ডাইং কারখানা বুড়িগঙ্গা নদীদূষণের প্রধান কারণ। শ্যামপুর ডাইং কারখানাগুলোর পানি আদর্শ মান থেকে নিচে অবস্থান করছে। এগুলো নদীতে মিশছে। ফলে নদীর পানি দূষণ হচ্ছে।
এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে এসব দাবি করেছে ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম ও বুড়িগঙ্গা নদী মোর্চা। গতকাল বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বুড়িগঙ্গা নদী কার্নিভ্যাল উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ১০ সেপ্টেম্বর বুড়িগঙ্গা-সংলগ্ন রাজধানীর মুসলিমবাগ টাওয়ার মাঠে এই উৎসব অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়ামের প্রকল্প সমন্বয়ক মো. কামরুজ্জামান। তিনি বলেন, হাজারীবাগের দুই শতাধিক ট্যানারিশিল্প এবং শ্যামপুরের শতাধিক ডাইং কারখানা কারণে বুড়িগঙ্গা নর্দমায় পরিণত হয়েছে। এছাড়া রাজধানীর সঙ্গে পুরো দক্ষিণাঞ্চলের যোগাযোগে লাখ লাখ মানুষ ও পণ্য পরিবহনে কয়েক শত নৌযান সদরঘাট লঞ্চ টার্মিনাল ব্যবহার করে। এসব নৌযান থেকে নির্গত দূষণের কারণে বুড়িগঙ্গা নদী অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম একটি প্রকল্পের আওতায় একটি গবেষণা প্রতিবেদন তৈরি করবে সংগঠনটি। সংগঠনের নেতারা জানান, বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর চারটি স্পট থেকে নমুনা পানি সংগ্রহ করে বৈজ্ঞানিক বিশ্লেষণ করে প্রতিবেদন তৈরি করা হবে। চারটি স্পট হলো শ্যামপুর ডাইং কারখানা, সদরঘাট লঞ্চ টার্মিনাল, হাজারীবাগ পুরনো ট্যানারিশিল্প ও হেমায়েতপুর নতুন ট্যানারিশিল্প। এই জায়গাগুলো থেকে প্রাক?-বর্ষাকাল, বর্ষাকাল ও বর্ষাকাল-পরবর্তী সময়ের পানি সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হচ্ছে। প্রাথমিক তথ্য অনুযায়ী দেখা যাচ্ছে, শ্যামপুর ডাইং কারখানা থেকে সংগৃহীত পানির পিএইচ, কেমিক্যাল অক্সিজেন ডিমান্ড, বায়োলজিক্যাল অক্সিজেন ডিমান্ড আদর্শ মান থেকে নিচে অবস্থান করছে।
সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়ামের লিড শরীফ জামিল বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সমন্বয়ক মিহির বিশ্বাস প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়