৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

জাতীয় কৃষি কাউন্সিলের সভাপতি হলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতি করে জাতীয় কৃষি কাউন্সিল গঠন করা হয়েছে। দেশের কৃষি খাত সম্পর্কে সার্বিক দিকনির্দেশনা দেয়ার জন্য গঠিত এ কমিটিতে আছেন সংশ্লিষ্ট ২২টি মন্ত্রণালয়ের মন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিব বা সিনিয়র সচিবসহ কৃষি সম্পর্কিত বেশ কয়েকটি সরকারি সংস্থার প্রধানকে সদস্য রাখা হয়েছে। কমিটির মোট সদস্য ৫৮ জন। স¤প্রতি গঠিত এ কমিটি মঙ্গলবার গেজেট আকারে প্রকাশ করে কৃষি মন্ত্রণালয়।
কমিটির এখতিয়ারের মধ্যে রয়েছে- দেশের কৃষি খাত সম্পর্কে সার্বিক দিকনির্দেশনা দান, জাতীয় কৃষি নীতিসহ এ সংশ্লিষ্ট সব নীতি ও পরিকল্পনার আলোকে মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা, প্রতিষ্ঠানের কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা দান; বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা, প্রতিষ্ঠানের কৃষি কার্যক্রম ও অন্যান্য কর্মসূচির মধ্যে সমন্বয় সাধন এবং বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থা, প্রতিষ্ঠানের কৃষি কার্যক্রমের অগ্রগতি এবং ফলাফল পর্যালোচনা ও মূল্যায়ন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দান। কমিটি প্রতি বছর কমপক্ষে একটি বৈঠক করবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।
এছাড়া কৃষিমন্ত্রীকে প্রধান করে ‘জাতীয় কৃষি নির্বাহী কমিটি’, কৃষি মন্ত্রণালয়ের সচিব বা সিনিয়র সচিবকে প্রধান করে ‘জাতীয় কৃষি নীতি ওয়ার্কিং কমিটি’; কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (কৃষি গবেষণা) প্রধান করে ‘কারিগরি কমিটি-১ (কৃষি গবেষণা)’, অতিরিক্ত সচিবকে (সার ব্যবস্থাপনা ও উপকরণ) প্রধান করে ‘কারিগরি কমিটি-২ (সার ব্যবস্থাপনা ও উপকরণ)’; অতিরিক্ত সচিবকে (কৃষি স¤প্রসারণ) প্রধান করে ‘কারিগরি কমিটি-৩ (কৃষি স¤প্রসারণ)’ এবং অতিরিক্ত সচিবকে (পিপিসি) প্রধান করে ‘কারিগরি কমিটি-৪ (কৃষি বিপণন)’ গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়